স্কটল্যান্ডের ঐতিহাসিক জয়

স্পোর্টস লাইফ, ডেস্কইংল্যান্ডের বিপক্ষে খুব বেশি ওয়ানডে খেলা হয়নি পুঁচকে স্কটল্যান্ডের। অনিয়মিত প্রতিপক্ষ পেয়ে তাই কোচ গ্র্যান্ট ব্র্যাডবার্ন ইতিহাস গড়ার সুযোগ খুঁজছিলেন।

সেই পয়মন্ত দিন রবিবারই হোক এমনও চেয়েছিলেন। রবিবার তেমনই এক অঘটনের জন্ম দিয়েছে স্কটিশরা। ইংল্যান্ডকে প্রথমবার ওয়ানডেতে হারিয়ে দিয়েছে ৬ রানে।

নাটকীয়তায় ভরপুর ছিল এডিনবার্গের এই ম্যাচ। ইংল্যান্ড খেলতে নেমেছিল র‌্যাংকিংয়ের এক নম্বর দল হয়ে। অথচ কালকের ম্যাচে বোঝার উপায় ছিল না কোন দল সেরা।

শুরুতে টস হেরে ব্যাট করতে নেমে ৩৭১ রানের পাহাড় গড়ে স্কটল্যান্ড। সহযোগীদের মাঝে এটাই সর্বোচ্চ। ক্যালাম ম্যাকলয়েডই ছিলেন পাদপ্রদীপের আলোয়।

ইংল্যান্ডের বিপক্ষে স্কটিশদের হয়ে প্রথম সেঞ্চুরি হাঁকান। অপরাজিত ছিলেন ১৪০ রানে। ৯৪ বলের বিধ্বংসী ইনিংসে ছিল ১৬টি চার ও ৩টি ছয়। লয়েডে ভর করেই ৫ উইকেটে ৩৭১ রান সংগ্রহ করে স্কটল্যান্ড।

জবাবে খেলতে নেমে ইংল্যান্ডও ছিল বিধ্বংসী। ওপেনার জনি বেয়ারস্টো ১০৫ রান তুলেছেন সর্বোচ্চ। স্কটল্যান্ডের মতো সমান তালে জবাব দেওয়ার চেষ্টাও করেছিল ইংলিশরা। যদিও স্কটিশদের মতো বিধ্বংসী কোনও ইনিংস উপহার দিতে পারেনি।

সময় যত গড়িয়েছে শেষ দিকে ছিটকে গেছে ম্যাচ থেকে। লেজের দিকে লিয়াম প্লাঙ্কেট ৪৭ রানে অপরাজিত থাকলেও ইংলিশরা স্কটিশদের বোলিংয়ে ৪৮.৫ ওভারে গুটিয়ে গেছে ৩৬৫ রানে।

স্কটল্যান্ডের হয়ে তিনটি উইকেট নেন মার্ক ওয়াট। দুটি করে উইকেট নেন ইভানস ও বেরিংটন। ম্যাচসেরা হন লয়েড।

Print Friendly, PDF & Email