স্ট্যাম্পের বেলস পড়ছে না বিশ্বকাপে, উদ্বিগ্ন তারা

স্পোর্টস লাইফ, ডেস্কবিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের রান তাড়ার ম্যাচেই দেখা গেছে এমন। বেন স্টোকসের বল সাইফউদ্দিনের স্ট্যাম্পে আঘাত করেছিলো ঠিকই। সৌভাগ্যক্রমে বেলস পড়েনি তাতে। শুধু সাইফের বেলাতেই নয় তার আগেও টুর্নামেন্টের শুরুতে এমন ঘটেছে কয়েকবার (মোট ৫ বার)।

সবশেষ ঘটলো ভারত-অস্ট্রেলিয়া ম্যাচেও। বুমরাহর বল ডেভিড ওয়ার্নারের স্ট্যাম্পে আঘাত করলেও বেলস পড়েনি তাতে! এমন বার বার ঘটায় চিন্তার ভাঁজ দুই দলের অধিনায়কদের মাঝে।

ম্যাচের পর এ নিয়ে সরাসরি কথা বলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেন, ‘অবশ্যই আমি মনে করি আন্তর্জাতিক পর্যায়ে এমনটা হওয়া আসলে উচিত নয়।’

এখন স্ট্যাম্পেও যুক্ত হয়েছে ভিন্ন ভিন্ন সব প্রযুক্তি। ইলেকট্রিক এই স্ট্যাম্পগুলো তৈরি হচ্ছে আলাদাভাবে। বেলসগুলো যাতে স্বনিয়ন্ত্রিতভাবে জ্বলে ওঠে সেখানেও ব্যবহৃত হয়েছে প্রযুক্তি। তাতে বেশ ভারি হয়ে যাচ্ছে এসব সামগ্রী।

এ নিয়ে কোহলি বিস্ময় প্রকাশ করেছেন এভাবে, ‘আমার মনে হয় না কোনও দল এমনটি দেখতে চাইবে। যখন ভালো একটি বল করার পরও কেউ আউট হচ্ছে না। অতীতে এতবার এমন ঘটনা আগে ঘটতে দেখিনি।’

অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চও মনে করেন এই বেলসগুলো বেশ ভারি, ‘আমার মনে হয় বেলসগুলো অনেক ভারি। তাই অনেক গতির প্রয়োজন পড়ছে।’ আইসিসি অবশ্য এই ভারি বেলসের প্রয়োগ নিয়ে এর পক্ষেই কথা বলেছে। লাইট থাকার ফলে নাড়া-চাড়া স্পষ্ট করে বোঝা সম্ভব হচ্ছে বলেই এর ব্যবহারের পক্ষে আইসিসি।

Print Friendly, PDF & Email