হামের টিকা নিয়ে বিশ্বকাপে যেতে হবে আর্জেন্টাইনদের

স্পোর্টস লাইফ, ডেস্কবিশ্বকাপে অংশ নিচ্ছে ৩২টি দেশ কিন্তু রাশিয়ায় সেই খেলা দেখতে যাচ্ছে বিশ্বের সব জায়গার মানুষ। বিভিন্ন এলাকার মানুষের আনাগোনাতে রোগের প্রাদুর্ভাবও ঘটতে পারে যেকোন সময়। তাই এদিক থেকে এবার বেশ সতর্ক মেসির দেশ।

আর্জেন্টিনা থেকে যেসব মানুষ এবার রাশিয়া যাচ্ছেন বিশ্বকাপ দেখতে তাদের সবাইকে নিতে হবে হামের টিকা। বুধবার আর্জেন্টিনার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এটি জানানো হয়।

ইউরোপিয়ান অঞ্চলে হামের প্রকোপ অন্য জায়গার থেকে কম হলেও সেটি আশঙ্কাজনক। আর্জেন্টিনার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, ‘যদিও রাশিয়ায় যারা যাচ্ছেন তাদের সবার জন্য এই টিকা নেওয়াটা বাধ্যতামূলক নয় তবুও এটা এই ভাইরাস থেকে দূরে রাখতে আপনাকে এবং পুরো আর্জেন্টিনাকে সাহায্য করবে।’

মন্ত্রণালয়ের বিবৃতিতে হামের প্রতি সতর্কবার্তা জারি করে আরো বলা হয়, ‘ইউরোপে বিশ্বকাপ উপলক্ষে বিভিন্ন দেশের অনেক মানুষ আসবে। সঙ্গে নিয়ে আসবে শরীরে বহন করা জীবানু।

গতবছর ২১০০০ মানুষ এই হামে আক্রান্ত হয়েছে পুরো ইউরোপে। তাই বর্তমান বছরে ইউরোপ তথা সারা বিশ্বে হামের মরণথাবা ঠেকাতে আমরা বদ্ধ পরিকর।’

দুই দশকের ভেতর প্রথমবারের মত চলতি বছরের মার্চে আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে ৮ মাসের এক শিশু হামে আক্রান্ত হয়েছেন। এটা নিয়ে বেশ উদ্বিগ্ন আর্জেন্টাইনরা।

এর আগে ২০১২ ইউরো কাপে যোগ দেওয়ার আগে স্পেনসহ সোভিয়েত ইউনিয়নের অনেক দেশ বিভিন্ন রোগের প্রতিষেধক টিকা নিয়ে খেলতে গেছিল টুর্নামেন্টে।

Print Friendly, PDF & Email