আবু হায়দার রনিকে আইসিসির জরিমানা

স্পোর্টস লাইফ, ডেস্কওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ১২ রানের জয় দিয়ে সমতায় এসেছে বাংলাদেশ। তবে জয়ের এই সুখবরের সঙ্গে বাংলাদেশ শিবিরে এসেছে একটি খারাপ সংবাদও। বাংলাদেশি ফাস্ট বোলার আবু হায়দার রনিকে জরিমানা করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

ম্যাচ চলাকালে খারাপ ভাষা ব্যবহারের অপরাধে রনির ম্যাচ ফি-র ২০ শতাংশ জরিমানা করেছে আইসিসি। শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার লডারহিলে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ শেষে আইসিসির ২.১.৪ ধারা ভঙ্গে তাকে এই জরিমানা করা হয়। এছাড়া আইসিস্যার নিয়ম অনুযায়ী রনির নামের পাশে যোগ হয়েছে এক ডিমেরিট পয়েন্ট।  

আইসিসির ২.১.৪ ধারায় বলা হয়েছে,একটি আন্তর্জাতিক ম্যাচ চলাকালে কোনো ক্রিকেটার, অপ্রিয়, আক্রমণাত্মক বা অপমানজনক ভাষা বা একটি অঙ্গভঙ্গি ব্যবহার করতে পারবে না।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ১৪ তম ওভারে ঘটা ঘটনার জেড়েই এই জরিমানা হয়েছে রনির। এর আগেও একবার খারাপ ভাষা ব্যবহার করেছেন এই ২২ বছর বয়সী বোলার। কিন্তু ১৪তম ওভারে রোভম্যান পাওয়েল তার বলে ছক্কা হাঁকালে আবারও খারাপ ভাষা ব্যবহার করেন রনি। ফলে ম্যাচ শেষে ম্যাচ রেফারির কাছে অভিযোগ করেন আম্পায়ার।

ম্যাচ শেষে ম্যাচ রেফারি ক্রিস বোর্ডের দেওয়া শাস্তি মেনে নেওয়ায় রনিকে বিপক্ষে আর আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

Print Friendly, PDF & Email