মোসাদ্দেক যে রেকর্ড গড়লেন তা বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে প্রথম!

স্পোর্টস লাইফডেস্ক : ওয়ানডে ক্রিকেটে ২৪তম বোলার হিসেবে অভিষেকের প্রথম বলেই উইকেট নিয়ে নতুন এক রেকর্ড গড়েছেন মোসাদ্দেক হোসেন। এর আগে ২৩ জন বোলার নিজের অভিষেক ম্যাচের প্রথম বলেই উইকেট তুলে নিয়েছেন। সঙ্গে সঙ্গে ক্লাইভ লয়েড, ফিডেল এডওয়ার্ডস, ভুবেনশ্বর কুমারদের তালিকায় যোগ হলেন ২১ বছর বয়সী মোসাদ্দেক।

বোলারদের এই তালিকাতেও আছেন একজন ব্যাটসম্যান। পাকিস্তানের দীর্ঘদেহী ব্যাটসম্যান ইনজামাম-উল-হক ফয়সালাবাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৯৯১-৯২ মৌসুমে গড়েছিলেন এই কীর্তি।

বুধবার আফগানিস্তানের বিপক্ষে ১১৯তম ক্রিকেটার হিসেবে অভিষেক হয় মোসাদ্দেকের। নিজের অভিষেক ম্যাচে ব্যাট হাতে দুর্দান্ত এক ইনিংস খেলেছেন তিনি। খাদের কিনারা থেকে বাংলাদেশের ইনিংসকে নিয়ে গেছেন ২০৮ পর্যন্ত।

পরে বল হাতেও চমক দেখালেন তরুণ এই অলরাউন্ডার। ১৯৭২ সালে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচে জিওফ আরনল্ড নিজের অভিষেক ম্যাচে প্রথম বলে উইকেট নিয়ে সবার আগে এই কীর্তি গড়েছিলেন।

যার সর্বশেষ সংযোজন মোসাদ্দেক। তৃতীয় উইকেটে মোহাম্মদ শাহজাদের সঙ্গে ভয়ঙ্কর হয়ে উঠেন হাশমতউল্লাহ শাহিদি। বাঁহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান হাশমতউল্লাহকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে সাজেঘরের পথ ধরান মোসাদ্দেক। আর তাতেই নতুন এক ইতিহাস গড়েন।

যা বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে প্রথম কোনও ঘটনা। শুধু তাই নয়, মোসাদ্দেকের এই রেকর্ডের সঙ্গে যোগ হয়েছে মিরপুর স্টেডিয়ামের নামও।
চলতি বছরই স্কটল্যান্ড-হংকং ম্যাচে এমন কীর্তি গড়েছিলেন হংকংয়ের বোলার এহসান খান। নিজের অভিষেক ম্যাচে এহসান খান ২ উইকেট পেয়েছিলেন। এর পরেই ঘটনাই মোসাদ্দেকের।

Print Friendly, PDF & Email
শেয়ার