স্যালুটের রহস্য ভাঙলেন সাকিব

স্পোর্টস লাইফ, প্রতিবেদক মিরপুরে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে তৃতীয় দিনেই জয় পেয়েছে বাংলাদেশ। মূলত মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের দুর্দান্ত বোলিংয়ে ১৬৪ রানে অল-আউট হয়ে যায় ইংলিশ ক্রিকেটাররা। ইংল্যান্ড দলের যখন একের পর এক উইকেট পড়া শুরু হলো, বাংলাদেশের দর্শকদের মধ্যে তখন চরম উত্তেজনা। আর খেলোয়াড়দের মধ্যেতো রয়েছেই।

এরই মধ্যে দর্শকরা দেখতে পেল এক ভিন্ন দৃশ্য- ইংলিশ অল-রাউন্ডার বেন স্টোকসের উইকেট নেওয়ার পর সাকিব আল হাসান প্রথমেই এক স্যালুট দেন, তারপর তিনি দলের খেলোয়াড়দের সঙ্গে উচ্ছ্বাস প্রকাশ করেন।

ওই স্যালুট সাকিব কেন দিয়েছিলেন তা সে সময় জানা যায়নি। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে বেশ আলোচনা চলছিল, অনেক ক্রিকেট ভক্ত নিজেরা স্যালুট দিয়ে ফেসবুকে ছবিও শেয়ার করেছেন। তবে স্যালুটের রহস্য আজ ভেঙেছেন সাকিব আল হাসান নিজেই।

টুইটারে এক বার্তায় সাকিব আল হাসান লিখেছেন, “বাংলাদেশে এই সিরিজ খেলতে আসার জন্য ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে ও ইংল্যান্ড দলকে ধন্যবাদ। বিশেষ করে আমাদেরকে বিশ্বাস করার কারণে ইংল্যান্ডকে স্যালুট”।

গুলশানে জঙ্গি হামলার পর নিরাপত্তার কারণে বাংলাদেশে ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজ আয়োজন করা সম্ভব হবে কিনা, তা নিয়ে এক ধরনের অনিশ্চয়তা তৈরি হয়েছিল। বাংলাদেশের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তা দেবার প্রতিশ্রুতি দেওয়ার পর ইংল্যান্ডের একটি প্রতিনিধিদল দেশে এসে পরিস্থিতি পর্যবেক্ষণ করে যায়।

তারপরও ইংল্যান্ড দল আসার আশঙ্কা কাটেনি, কয়েকজন খেলোয়াড় নিজেদের নাম প্রত্যাহার করে নেন। তবে টেস্ট অধিনায়ক অ্যালিস্টার কুক জানিয়েছিলেন যে বাংলাদেশে তিনি খেলতে আসবেন। এককথায় বলা যায় ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের এই সিরিজটি ছিল অনেক প্রতীক্ষার অবসান।

টেস্টে পরাজয়ের পর ইংলিশ অধিনায়ক বাংলাদেশের নিরাপত্তা নিয়ে শতভাগ সন্তুষ্টির কথা জানিয়েছেন এবং বাংলাদেশের দর্শকদের ধন্যবাদ জানিয়েছেন। বলেছেন সব দলেরই এ দেশে খেলতে আসা উচিত।

অন্যদিকে বেন স্টোকসও তার ফেসবুক পাতায় বাংলাদেশ ক্রিকেটদলের প্রতি আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন। বাংলাদেশে ওয়ানডে ও টেস্ট সিরিজের অভিজ্ঞতা দারুণ উল্লেখ করে এ দেশের মানুষ ও নিরাপত্তা ব্যবস্থাকে ‘স্যালুট’ও দিয়েছেন বেন স্টোকস।

Print Friendly, PDF & Email
শেয়ার