অলিম্পিকের সর্বকালের সেরা একাদশে মেসি-গার্দিওলা

স্পোর্টস লাইফডেস্ক : ব্রাজিলে চলছে রিও অলিম্পিক-২০১৬এর আসর। ফুটবল ইভেন্ট থেকে ইতোমধ্যে বিদায় নিয়েছে আর্জেন্টিনা। শুরু থেকে ধুঁকতে থাকা ব্রাজিল এখনো সংগ্রাম অব্যাহত রেখেছে। টুর্নামেন্টের মাঝপথে অলিম্পিকের সর্বকালের সেরা একাদশ প্রকাশ করেছে স্প্যানিশ পত্রিকা মার্কা। ওই একাদশে জায়গা পেয়েছেন দুই গুরু-শিষ্য পেপ গার্দিওলা ও লিওনেল মেসি। ১৯৯২ সালে স্পেনের হয়ে অলিম্পিকে সোনা জিতেছেন গার্দিওলা।

২০০৮ সালে বেইজিং অলিম্পিকে আর্জেন্টিনার সোনাজয়ী দলের সদস্য হাভিয়ের মাসচেরানোও ঠাঁই পেয়েছেন মেসির সঙ্গে। রয়েছেন ২০০৪ সালে সোনাজয়ী আরো দুই আর্জেন্টাইন হুয়ান রিকোয়েলমে ও রবার্তো আয়ালা। গোলরক্ষকের ভূমিকায় আছেন১৯৬৮ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের হয়ে স্বর্ণজয়ী তারকা লেভ ইয়াসহিন।

একাদশের আক্রমণভাগে আছেন ১৯৫২ সালে অলিম্পিকের হাঙ্গেরির সোনাজয়ী দলের দুই সদস্য ফেঞ্চ পুসকাস ও ককসিস। রয়েছেন ২০০০ সালে সিডনি অলিম্পকে ক্যামেরুনের স্বর্ণজয়ী দলের স্ট্রাইকার স্যামুয়েল ইতো।

এ ছাড়া মাঝমাঠে গার্দিওলা-মেসি-রিকোয়েলমের সঙ্গে আছেন ১৯৯৬ সালে আটলান্টা অলিম্পিকের নাইজেরিয়ার স্কোয়াডে থাকা মিডফিল্ডার ওকোচা। এছাড়া মাসচেরানো-আয়ালার সঙ্গে রক্ষণভাগে আছেন ১৯৩৬ সালে বার্লিন অলিম্পিকে ইতালির হয়ে সোনাজয়ী পেত্রো রাভা।

এবার একনজরে দেখে নেয়া যাক মার্কার প্রকাশিত ৩-৪-৩-১ ফরম্যাটে সাজানো অলিম্পিকের সর্বকালের সেরা একাদশ:

গোলরক্ষক: লেভ ইয়াসহিন (সোভিয়েত ইউনিয়ন)
ডিফেন্ডার:  হাভিয়ের মাসচেরানো (আর্জেন্টিনা), রবার্তো আয়ালা (আর্জেন্টিনা) ও পেত্রো রাভা (ইতালি)
মিডফিল্ডার: লিওনেল মেসি (আর্জেন্টিনা), হুয়ান রিকোয়েলমে (আর্জেন্টিনা), পেপ গার্দিওলা (স্পেন) ও ওকোচা (নাইজেরিয়া)
ফরোয়ার্ড : ফেঞ্চ পুসকাস (হাঙ্গেরি), ককসিস (হাঙ্গেরি) ও স্যামুয়েল ইতো (ক্যামেরুন)

Print Friendly, PDF & Email
শেয়ার