৩৭ বছরের নারীর অলিম্পিকের হাই জাম্প সোনা জয়!

স্পোর্টস লাইফডেস্ক : ঠিকই পড়েছেন। ৩৭ বছর। এই বয়সেই স্পেনের রুথ বেইতিয়া অলিম্পিকে নারীদের হাই জাম্পের সোনা জয়ের কীর্ত গড়েছেন। নিজের নাম ইতিহাসের পাতায় লেখার সাথে গড়েছেন রেকর্ড। এটা তার ২০ বছরের ক্যারিয়ারের সবচেয়ে সেরা অর্জন। এবং অলিম্পিক ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে জাম্পিং ইভেন্টের সোনা জয়ের রেকর্ডটা এখন বেইতিয়ার।

চিরসবুজ বেইতিয়ার আন্তর্জাতিক অভিষেক ১৯৯৬ সালে! ১.৯৭ মিটার পার হয়ে অলিম্পিকের সোনা জিতলেন ২০১৬ রিও অলিম্পিকে! এই বিস্ময়ের ঘোর তো কাটার নয়। বাংলাদেশের রবিবার রিওতে তার পেছনে থেকে হাই জাম্পের রুপা বুলগেরিয়ার ২৬ বছরের মিরেলা দেমিরেভার। ব্রোঞ্জ ক্রোয়েশিয়ার ৩২ বছর বয়সী ব্লাঙ্কা ভ্লাসিকের।

“আমার বয়স যে ৩৭ তা আমি জানি!” প্রায় অসম্ভব এক কীর্তি গড়ার পর বেইতিয়া বললেন, “আমার মনে হয় অলিম্পিকের সোনার পদক জেতা অন্যতম বয়সী নারী আমি। অবশ্যই এখনো প্রতিযোগিতা করছি বলে আমি গর্বিত। এই বয়সেও একই রকমের উৎসাহ ও আনন্দ আছে।” আসলে বেইতিয়া ২০১২ লন্ডন অলিম্পিকের পরই অবসর নিয়েছিলেন।

সেবার চতুর্থ হওয়ার হতাশাটা চেপে বসেছিল। তবে এর কয়েক মাস পরই সিদ্ধান্ত বদলে ফিরে আসেন। এবং ২০১৩ মস্কো বিশ্ব চ্যাম্পিয়নশিপে জিতে নেন ব্রোঞ্জ। গত মাসের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে মৌসুমের সেরা ১.৯৮ এর জাম্পে সোনা জিতে অলিম্পিকে এসেছেন বেইতিয়া। ইতিহাস গড়া এই নারী মনে করেন, এটা তার ২৬ বছরের কঠোর পরিশ্রমের পুরস্কার।

Print Friendly, PDF & Email
শেয়ার