প্রতিদিন দুটো লবঙ্গ

স্পোর্টস লাইফ, ডেস্ক :লবঙ্গ একটি সুপরিচিত মশলা। মাংস রান্নায় দুটো-তিনটে লবঙ্গ দেওয়া হবে না, এমনটি হতেই পারে না। এই মশলাটি লবঙ্গ লতিকা নামক একটি পিঠা তৈরিতেও ব্যবহৃত হয় সুঘ্রাণ ও সৌন্দর্যের জন্য। এই সুপরিচিত মশলাটির ভেষজ গুণ সম্পর্কে কী আপনার জানা আছে? আপনি জানেন কী প্রতিদিন দুই থেকে তিনটি লবঙ্গ খেলেই অনেক রোগ থেকে দূরে থাকবেন। জেনে নিন এই উপকারি মশলাটার গুণ।

মাথা যন্ত্রণা কমায়। কয়েকটি লবঙ্গ, বিট লবণের সঙ্গে বেটে দুধের মধ্যে মিশিয়ে খেলে মাথা যন্ত্রণার থেকে মুক্তি মেলে। তাই যারা মাইগ্রেনের সমস্যায় ভুগছেন তারা এই ঘরোয়া টোটকা সেবন করে দেখতে পারেন।

মুখগহ্বরের নান রোগ প্রতিরোধ করে। দাঁত এবং মুখের ভিতরে হওয়া নানা সমস্যার সমাধানে লবঙ্গ খুবই উপকারে লাগে। যেমন ধরুন, দাঁতে ব্যাথা, দাঁতে গর্ত হয়ে যাওয়া, মুখের দুর্গন্ধ ইত্যাদি রোগ খুব সহজেই সারিয়ে তোলে লবঙ্গ।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে: আয়ুর্বেদিক চিকিৎসায় লবঙ্গ বহুল পরিমাণে ব্যবহার করা হয়। লবঙ্গের শুকনো ফুল সেবন করলে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বেড়ে যায়। এছাড়াও রক্তে শ্বেত রক্ত কণিকার মাত্রা বৃদ্ধি পায়।

ডায়বেটিস রোধ করে। অনিয়ন্ত্রিত জীবনযাত্রার কারণে ডায়াবেটিসে আক্রান্ত হওয়া এখন খুবই সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ডায়াবেটিস হলে শরীরে ইনসুলিন কম পরিমাণে তৈরি হয়। এদিকে লবঙ্গ ইনসুলিন তৈরির পরিমাণ বৃদ্ধি করে এবং ব্লাড সুগারকে প্রতিহত করে।

লবঙ্গ জীবাণুনাশক। লবঙ্গের মধ্যে প্রচুর পরিমাণে জীবাণুনাশক উপাদান রয়েছে। ফলে নানাবিধ জীবাণু, যা আমাদের শরীরে রোগ তৈরি করতে পারে, সেগুলিকে ধ্বংস করে। সেই সঙ্গে কলেরার জীবাণু রোধেও বিশেষ ভূমিকা নেয় লবঙ্গ।

হজম শক্তি বাড়ায়। যে কোনও পেট ফাঁপা, এসিডিটির সংকট দূর করে লবঙ্গ মিশ্রিত পানি।

 

Print Friendly, PDF & Email
শেয়ার