অনূর্ধ্ব-২৩ ফুটবল দলের অনুশীলন শুরু

স্পোর্টস লাইফ, ডেস্কএএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবলের প্রথম পর্বে কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ বাহরাইন, ফিলিস্তিন ও শ্রীলঙ্কা। আগামী ২২ থেকে ২৬ মার্চ বাহরাইনে হবে এই গ্রুপের লড়াই। সেই লক্ষ্যে বাংলাদেশ দলের অনুশীলন শুরু হয়েছে সোমবার থেকে।

ঘরোয়া ফুটবলের ব্যস্ত সূচির কারণে আপাতত দীর্ঘমেয়াদে ক্যাম্প সম্ভব নয়। তাই কোচ জেমি ডে শুরু করেছেন চার দিনের আবাসিক ক্যাম্প। এই ফাঁকে শিষ্যদের ঝালিয়ে নিতে চাইছেন বাংলাদেশের ইংলিশ কোচ। এশিয়ান গেমস, সাফ ফুটবল ও বঙ্গবন্ধু গোল্ডকাপের পর এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবল তার নতুন মিশন।

সোমবার সকালে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে ঘাম ঝরিয়েছেন জনি-সুফিল-মতিনরা। আপাতত ২৩ জন নিয়ে শুরু হয়েছে ক্যাম্প। দুই ডিফেন্ডার টুটুল হোসেন বাদশা ও সুশান্ত ত্রিপুরা ইনজুরির কারণে ক্যাম্পে নেই।

জাতীয় দলের মিডফিল্ডার মাশুক মিয়া জনি অনুশীলন শেষে বলেছেন, ‘আসলে কোচ সবাইকে নতুন করে দেখতে চাইছেন। এখন যেহেতু ঘরোয়া ফুটবল চলছে, তাই এএফসি অনূর্ধ্ব-২৩ দলের জন্য নতুন ও পুরনোদের দেখবেন কোচ। প্রথম দিনেই বল নিয়ে অনুশীলন হয়েছে, খেলাও হয়েছে। আমাদের ফিটনেস নিয়ে কোনও সমস্যা নেই।’

জেমি ডে এএফসি অনূর্ধ্ব-২৩ প্রতিযোগিতা নিয়ে বলেছেন, ‘আমরা কঠিন গ্রুপে পড়েছি। তারপরও ইতিবাচক ফলের জন্য সাধ্যমতো লড়াই করব। আপাতত চার দিনের অনুশীলনে সবাইকে দেখা হবে। জাতীয় দলের জন্য কী কী করণীয় তা যেন সবাই উপলব্ধি করতে পারে, সেটাই ক্যাম্পে শেখানো হবে।’

২০২০ সালের জানুয়ারিতে হবে এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবলের মূল পর্ব। বাছাই পর্বের ১১ গ্রুপ চ্যাম্পিয়ন এবং সেরা চার রানার্স-আপের সঙ্গে মূল পর্বে সরাসরি খেলবে স্বাগতিক থাইল্যান্ড। সেখান থেকে সেরা তিনটি দল ২০২০ টোকিও অলিম্পিকে খেলার সুযোগ পাবে।

Print Friendly, PDF & Email