অবসর নিলেন পাঁচ বিশ্বকাপ খেলা মেক্সিকো অধিনায়ক

স্পোর্টস লাইফ, ডেস্কসবচেয়ে বেশি বিশ্বকাপ খেলার রেকর্ড গড়ে ফুটবল থেকে অবসর নেয়ার সিদ্ধান্ত জানিয়েছেন মেক্সিকোর অধিনায়ক রাফায়েল মার্কুয়েজ। সোমবার ব্রাজিলের কাছে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে হেরে যাওয়ার পরই নিজের অবসরের সিদ্ধান্ত জানান টানা পাঁচটি বিশ্বকাপ খেলা মার্কুয়েজ।

বিশ্বকাপে মেক্সিকোর বিদায় নিশ্চিত হওয়ার পরে তিনি এই সিদ্ধান্ত জানালেও, বিশ্বকাপ শুরুর প্রায় তিন মাস আগেই ঠিক করে রেখেছিলেন বিশ্বকাপ শেষেই তুলে রাখবেন নিজের প্রিয় বুট জোড়া। গত এপ্রিলে নিজের অবসরের প্রাথমিক সিদ্ধান্ত জানিয়েই রাশিয়ায় বিশ্বকাপ খেলতে এসেছিলেন তিনি।

ম্যাচ শেষে নিজের অবসরের কথা জানাতে গিয়ে মার্কুয়েজ জানান অবসর নিলেও, ফুটবলের সাথেই জড়িত থাকবেন তিনি। সংবাদ মাধ্যমে তিনি বলেন, ‘আমার মনে হয় এখন আমার নিজের জন্যও কিছু সময় বের করা উচিৎ। টানা ২২ বছর অবিচ্ছিন্নভাবে জড়িত ছিলাম। তাই নিশ্চিতভাবেই বলে দেয়া যায় যে আমার ভবিষ্যৎ জীবনটাও ফুটবল কেন্দ্র করেই ঘুরবে।’

১৯৯৬-৯৭ মৌসুমে ফুটবল ক্যারিয়ার শুরু করা মার্কুয়েজ দ্রুতই পেয়ে যান মেক্সিকো ফুটবল দলের অধিনায়কের দায়িত্ব। ২০০২ সালে নিজের প্রথম বিশ্বকাপেই দলকে নেতৃত্ব দিয়েছিলেন। এরপর ২০০৬, ২০১০, ২০১৪ ও ২০১৮ সালের বিশ্বকাপে অধিনায়কের দায়িত্ব পালন করে, একমাত্র ফুটবলার হিসেবে পাঁচটি বিশ্বকাপের অধিনায়কত্ব করার রেকর্ড গড়েন তিনি।

Print Friendly, PDF & Email