অবসর ভেঙে টোকিওয় ফেরার কোনও ইচ্ছে নেই বোল্টের

স্পোর্টস লাইফডেস্ক : ২০০৮, ১২-‌র পর ২০১৬। টানা তিনটি অলিম্পিকে ১০০, ২০০ ও ৪০০ মিটারে সোনা তাঁর। ট্রিপল ট্রিপল করার পরেও জামাইকান কিংবদন্তি উসেইন বোল্ট মনে করেন ছোটবেলায় খেলাধুলার প্রতি অবহেলা না দেখালে আরও পদক পেতেন, আরও সাফল্য আসত তাঁর জীবনে।

বোল্ট জানালেন, ‘‌ছোটবেলায় খেলাধুলার প্রতি আরও যত্নবান হওয়া উচিত ছিল। তাহলে হয়ত চারটি অলিম্পিকে অংশ নিতে পারতাম। নিজের প্রতিভার প্রতি আরও একটু সুবিচার করা উচিত ছিল।’‌ বছরের সেরা পুরুষ অ্যাথলিটের খেতাবটা এবারও বোল্ট পেলেন। এই নিয়ে টানা ছবার। করে ফেললেন ডাবল হ্যাটট্রিক। ।

বোল্ট বলছিলেন, ‘‌এই খেতাবের গুরুত্বই আলাদা। বলতে পারেন সারা বছরের পরিশ্রমের স্বীকৃতি।’‌ অলিম্পিকে ৯টা সোনা ছাড়াও জিতেছেন অনেক খেতাব। কিন্তু ১৫ বছর বয়সে দেশের মাটিতে বিশ্ব যুব অ্যাথলেটিক্সে ২০০ মিটারে সোনা জয়ের ঘটনাটা এখনও বোল্টের স্মৃতিতে।

তিনি বলছিলেন, ‘‌মাত্র ১৫ বছর বয়সে খেতাবটা পেয়েছিলাম। সেই মুহূর্তটা বরাবরই আমার কাছে স্পেশাল।’‌ আর একটা বছর। তারপরই ট্র‌্যাক থেকে সরে যাবেন বোল্ট।

২০২০ টোকিও অলিম্পিকে অবসর ভেঙে ফিরে আসার কোনও পরিকল্পনা কী রয়েছে?‌ বোল্ট বলছেন, ‘‌একদমই নয়। আমার কোচ বলে দিয়েছেন একবার অবসর নেওয়ার পর আর ফিরে এস না। ট্র‌্যাক অ্যান্ড ফিল্ডে কাজটা সহজ নয়।’‌

Print Friendly, PDF & Email