অভিষেকেই নাঈমের বিশ্বরেকর্ড

স্পোর্টস লাইফ, ডেস্কবয়স মাত্র ১৭ বছর ৩৫৬ দিন! বাংলাদেশ টেস্ট ক্রিকেটের ৯৩তম ক্রিকেটার হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে অভিষেক। আর অভিষেকেই সবাইকে চমকে দিয়ে নাঈম হাসান নিলেন পাঁচ উইকেট। হয়ে গেলো বিশ্ব রেকর্ডও।

প্রথম শ্রেণির ক্রিকেটে দারুণ পাফরম্যান্সই নাঈমের জন্য জাতীয় দলের পথ সুগম করে দেয়। আর সেই ধারাবাহিকতা বজায় রেখে চলেছে সাদা পোশাকের বাংলাদেশ দলেও। ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক ম্যাচে একে একে তুলে নিয়েছেন সুনীল অ্যামব্রিস, রোস্টন চেজ, দেবেন্দ্র বিশু, কেমার রোচ ও জোমেল ওয়ারিকানকে।

সবচেয়ে কম বয়সে অভিষেক ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার রেকর্ডটিও এখন নাঈমের নামের পাশে। ১৭ বছর ১১ মাস ২০ দিনে পাঁচ উইকেটের এই রেকর্ড করেন তিনি। তার আগে প্যাট কামিন্স- ১৮ বছর ৬ মাস ৯ দিনে, শহীদ আফ্রিদি – ১৮ বছর ৭ মাস ২১ দিনে, শহীদ নাজির – ১৮ বছর ১০ মাস ১৩ দিনে ও মেহেদি হাসান মিরাজ – ১৮ বছর ১১ মাস ২৬ দিনে এই কীর্তি গড়েন।

বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে অষ্টম ক্রিকেটার হিসেবে অভিষেকেই পাঁচ উইকেট পাওয়ার কীর্তি দেখালেন এই তরুণ স্পিনার। তার আগে নাইমুর রহমান (২০০০), মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম (২০০১), মাহমুদউল্লাহ (২০০৯), ইলিয়াস সানি (২০১১), সোহাগ গাজী (২০১২), তাইজুল ইসলাম (২০১৪) ও মেহেদি হাসান মিরাজ (২০১৬) এই কীর্তি গড়েন।

Print Friendly, PDF & Email