অভিষেক ম্যাচেই বিশ্ব রেকর্ড গড়লেন মিশর গোলরক্ষক

স্পোর্টস লাইফ, ডেস্করাশিয়া বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে সৌদি আরবের বিপক্ষে মাঠে নেমেছে মিশর। আর আজকের ম্যাচ দিয়েই বিশ্বকাপে অভিষেক হয়েছে মিশরের গোলরক্ষক এশাম এল-হাদারির।

নিজের প্রথম বিশ্বকাপ ম্যাচে মাঠে নেমেই বিশ্ব রেকর্ডে নাম তুলেছেন এই অভিজ্ঞ গোলরক্ষক। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী ফুটবলারের রেকর্ড গড়েছেন এল-হাদারি।

বাংলাদেশ সময় রাত ৮টায় ভলগোগ্রাদ স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে সৌদি আরব-মিশর। টানা দুই ম্যাচের এই পরাজয় বরণ করায় আগেভাগেই বিদায় নিশ্চিত হয়ে গেছে দুই দলেরই।

ফলে আজকের (২৫ জুন) ম্যাচটি নিয়মরক্ষার ম্যাচে পরিণত হয়েছে। কিন্তু তাতে অবশ্য এল-হাদারির খুব একটা যায় আসেনা। কারণ, নিজের প্রথম বিশ্বকাপ ম্যাচটিই হতে যাচ্ছে তার শেষ বিশ্বকাপ ম্যাচ। নিজের শুরু আর শেষ এক ম্যাচে হলেও ইতিহাসের পাতায় ঠিকই নাম উঠেছে তার।

আজকে মাঠে নামার মুহূর্তে এল-হাদারির বয়স ৪৫ বছর, ৪ মাস ও ৩ দিন। তার আগে রেকর্ডের মালিক ছিলেন ক্যামেরুনের রজার মিলার দখলে। ১৯৯৪ সালের বিশ্বকাপে রাশিয়ার বিপক্ষে মাঠে নামার মুহূর্তে তার বয়স ছিল ৪৩ বছর ১ মাস ও ৮ দিন।

দলের প্রধান গোলরক্ষক মোহামেদ আল-শেন্নাবির ইনজুরির বরাতে মাঠে নেমেই বিশ্বরেকর্ড গড়ে ফেলা সত্যিই অবিশ্বাস্য অর্জন সন্দেহ নেই। দেশের হয়ে ১৫৮ ম্যাচে মাঠে নামলেও কোন বিশ্বকাপ ম্যাচে মাঠে নামার সৌভাগ্য হয়নি তার।

১৯৯৬ সালে ২৩ বছর বয়সে জাতীয় দলের গ্লাভস হাতে তুলেন এল-হাদারি। দেশের হয়ে অভিষেকের পর চারবার আফ্রিকান নেশন্স কাপ জেতার স্বাদ পান তিনি। এই চারবারের মধ্যে তিনবারই আবার টুর্নামেন্টের সেরা গোলরক্ষকের খেতাবে ভূষিত হন তিনি।

Print Friendly, PDF & Email