অলিম্পিক্সের আগে পার্টি করতে গিয়ে গোড়ালিতে চোট পেয়েছিলেন বোল্ট

স্পোর্টস লাইফডেস্ক : প্র্যাক্টিস করার সময় নয়, রিও অলিম্পিক্সের আগে ইউসেইন বোল্ট গোড়ালিতে চোট পেয়েছিলেন নাইটক্লাবে নাচতে গিয়ে। যে চোট তাঁর অলিম্পিক্সে অংশগ্রহণকেই অনিশ্চিত করে তুলেছিল।

২৮ নভেম্বর মুক্তি পাবে বোল্টকে নিয়ে তৈরি তথ্যচিত্র ‘আই অ্যাম বোল্ট’। যেখানে রিও অলিম্পিক্সের আগে বোল্টের গোড়ালির চোট নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস করা হয়েছে। বোল্ট ও জামাইকা দলে তাঁর সতীর্থরা জানিয়েছিলেন, চোট লেগেছিল প্র্যাক্টিসের সময়।

কিন্তু তথ্যচিত্রে ফাঁস করা হয়েছে, নাইটক্লাবে নাচতে নাচতে ডিস্ক জকি (ডিজে)-র স্টেজ থেকে লাফ মেরে গোড়ালি মচকেছিল বোল্টের। যার জেরে অলিম্পিক্সের আগে আট সপ্তাহ প্র্যাক্টিস করতে পারেননি বোল্ট।

কোচ গ্লেন মিল্‌স বোল্টের পার্টি করার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন। বোল্ট বলেছেন, ‘‘গোড়ালি মচকে খুব ফুলে গিয়েছিল। মনে হয়েছিল, পরিস্থিতি খুব জটিল হতে পারে।

চিকিৎসকেরা বলেছিলেন, আমাকে কিছুদিনের জন্য ছিটকে যেতে হতে পারে। এতে আত্মবিশ্বাসে ধাক্কা তো লাগবেই।’’ বোল্ট যোগ করেছেন, ‘‘নিজেকে বোঝাতে চেষ্টা করেছিলাম যে, চিন্তা কোরো না।

কিন্তু তবু মনে হয়েছিল, এত গুরুত্বপূর্ণ বছরে এটা কেন হল? আমি কি সুস্থ হয়ে উঠতে পারব?’’ এক মাস পরেও যন্ত্রণা না কমায় বোল্টকে জার্মানির বিখ্যাত অস্থিবিশারদ হান্স মুলার উলফার্তের কাছে চিকিৎসার জন্য পাঠানো হয়েছিল।

বোল্টের প্রতিপক্ষরা যাতে কোনও মনস্তাত্ত্বিক সুবিধা না পেয়ে যান, সে জন্য চোট নিয়ে গোপনীয়তা অবলম্বন করেছিল জামাইকা দল। সেই সময় ব্যাপারটাকে হাল্কা করে দেখানোর চেষ্টা হলেও উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন বোল্ট ও তাঁর সতীর্থরা।

Print Friendly, PDF & Email