অসাধারণ ফাইনাল! নাটকীয় ফাইনালে জাপানকে হারিয়ে শিরোপা জিতলো কোরিয়া

স্পোর্টস লাইফ, ডেস্ক :  নাটকীয় ফাইনালে জাপানকে হারিয়ে এশিয়ান হকির শিরোপা জিতলো দক্ষিণ কোরিয়া। প্রথমবার ফাইনালে উঠেই বাজিমাত করেছে তারা। বুধবার (২২ডিসেম্বর-২০২১) মওলানা ভাসানী স্টেডিয়ামে অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনালে কোরিয়া পেনাল্টি শ্যুটআউটে ৪-২ গোলে হারিয়েছে জাপানকে। নির্ধারিত সময়ের খেলা শেষ হয় ৩-৩ গোলে।

‘এক সেকেন্ডের নেই ভরসা।’ বুধবার এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির ফাইনাল যেন সেই গানটিই মনে করিয়ে দিল। ৩-২ গোলে এগিয়ে জাপান। ইলেক্ট্রিক ঘড়ি দেখাছে আর খেলা বাকি ১ সেকেন্ড।

ঠিক তখনই পেনাল্টি কর্নার পেয়ে যায় দক্ষিণ কোরিয়া। সে পেনাল্টি কর্নারে গোল করে কোরিয়া ম্যাচটিকে নাটকীয়ভাবে নিয়ে যায় পেনাল্টি শ্যুটআউটে। ভাগ্য নির্ধারণী ওই পর্বে কোরিয়া করে ৪ গোল, জাপান ২টি।

মুখের ভাত যেভাবে কেড়ে নেয়, ঠিক সেভাবে ট্রফিটা জাপানের কাছ থেকে কেড়ে নেয় কোরিয়ানরা। এই টুর্নামেন্টের ফাইনাল আবারও প্রমাণ করলো হকিতে এগিয়ে থেকে শেষ সেকেন্ড পর্যন্ত স্বস্তিতে থাকার উপায় নেই।

শ্যুটআউটে কোরিয়ার গোল করেছেন লী জুং জুন, জি ও চিওন, ওয়াং তায়েল ও লী হায়ে সিউং। জাপানের গোল করেন ওকা রায়োমা ও সারেন তানাকা। রাইকি ফুজিশিমা ও কোসেই কাওয়াবের প্রচেষ্টার রুখে দিয়ে ম্যাচের নায়ক হয়ে রয়েছেন কোরিয়া গোলরক্ষক কিম জা ইয়োন।

প্রতিযোগিতায় কোরিয়ার ৩৭ বছর বয়সি ডিফেন্ডার জ্যাং জং ইয়োন সর্বোচ্চ ১০ গোল করেছেন। ২০০৭ ও ২০১১ সালের এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বোচ্চ গোলদাতা ছিলেন বর্ষীয়ান এ ডিফেন্ডার। ৮ গোল করেছেন ভারতের ডিফেন্ডার হারমানপ্রিত সিং।

 

Print Friendly, PDF & Email