অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আইসিসিতে দক্ষিণ আফ্রিকার আনুষ্ঠানিক অভিযোগ

স্পোর্টস লাইফ, ডেস্কঅস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে আইসিসির কাছে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)। আগামী মাসে হতে যাওয়া অস্ট্রেলিয়া ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত করায় এ অভিযোগ দায়ের করা হয়েছে।

চলতি মাসের শুরুতে করোনাভাইরাসজনিত ভ্রমণ নিষেধাজ্ঞার কারণ দেখিয়ে দক্ষিণ আফ্রিকা সফরটি অনির্দিষ্টকালীন সময়ের জন্য স্থগিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। গত সপ্তাহে এ বিষয়ে নিজেদের অসন্তোষের কথা জানিয়ে আইসিসি ও সিএ’র কাছে চিঠি পাঠিয়েছিল সিএসএ।

সফর স্থগিত করার কারণ হিসেবে দক্ষিণ আফ্রিকায় করোনা ঝুঁকি অগ্রহণযোগ্য পর্যায়ে থাকাকে উল্লেখ করেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। কিন্তু এ কারণটি মনঃপুত হয়নি ক্রিকেট দক্ষিণ আফ্রিকার। তাই তারা এ বিষয়ে সমাধানের জন্য আইসিসির দ্বারস্থ হয়েছে।

দক্ষিণ আফ্রিকার আনুষ্ঠানিক অভিযোগের এ খবরটি জানাচ্ছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো। তাদের হাতে আসা চিঠিতে জানা গেছে এ তথ্য। যেখানে সিএসএ’র ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী ফোলেতসি মোসেকি আইসিসির কাছে মূলত টেস্ট চ্যাম্পিয়নশিপ ও এফটিপির সূচিভঙ্গের অভিযোগ করেছেন।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত ১১ ম্যাচ খেলে ১৪৪ পয়েন্ট পেয়েছে দক্ষিণ আফ্রিকা। ঘরের মাঠে সিরিজ থেকে তাদের প্রত্যাশা ছিল আরও বেশি। কিন্তু সেটি স্থগিত করায় এখন পয়েন্টের পাশাপাশি আর্থিক ক্ষতিপূরণও দাবি করছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

যেহেতু আগামী ৩০ এপ্রিলের মধ্যে এ সিরিজটি আর পূনঃনির্ধারণ করা সম্ভব নয়, তাই এ সময়ে এসে ক্রিকেট অস্ট্রেলিয়ার সেটি স্থগিত করা কতটুকু যৌক্তিক, আইসিসির কাছে তা জানতে চেয়েছে দক্ষিণ আফ্রিকা বোর্ড। এছাড়াও তারা দক্ষিণ আফ্রিকার বর্তমান করোনা পরিস্থিতির একটি রিপোর্ট নিয়ে অস্ট্রেলিয়ার সফর স্থগিত করার সিদ্ধান্তের যৌক্তিকতা বিচারের দাবিও করেছে।

Print Friendly, PDF & Email