অস্ট্রেলিয়া সিরিজ শেষ রাবাদার?

স্পোর্টস লাইফ, ডেস্ক : কাগিসো রাবাদার বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথকে ‘ইচ্ছা করে’ ধাক্কা দেওয়ার অভিযোগের বিরুদ্ধে সঠিক ব্যাখ্যা দিতে না পারলে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাকি থাকা দুই টেস্টে নিষিদ্ধ হতে পারেন এই পেসার।

পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম দিনে স্মিথকে শারীরিকভাবে আঘাত করায় রাবাদার বিরুদ্ধে অভিযোগ এনেছে আইসিসি। দুই ফিল্ড আম্পায়ার ক্রিস গ্যাফানি ও কুমার ধর্মসেনার আনা অভিযোগের বিরুদ্ধে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা অন্যরকম ইঙ্গিত দিয়েছে। তাদের মতে, দুর্ঘটনাবশত স্মিথের গায়ের সঙ্গে ধাক্কা লেগেছে রাবাদার। ম্যাচ রেফারি জেফ ক্রো’র সামনে ম্যাচের দ্বিতীয় কিংবা তৃতীয় দিনে হতে যাওয়া শুনানিতে আত্মপক্ষ সমর্থন করে ‍যুক্তি উপস্থাপন করতে না পারলে বড় শাস্তি পাবেন রাবাদা।

ইতিমধ্যে প্রোটিয়া পেসারের নামের পাশে আছে ৫ ডেমেরিট পয়েন্ট, শাস্তি পেলে যোগ হবে আরও ৩ পয়েন্ট। যাতে সব মিলিয়ে ৮ ডেমেরিট পয়েন্ট হলে দুই টেস্ট নিষিদ্ধ হবেন রাবাদা। সেটা হলে পোর্ট এলিজাবেথ টেস্টের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে বাকি থাকা দুই টেস্টে তাই খেলতে পারবেন না তিনি।

প্রথম দিনের চা বিরতির আগমুহূর্তে রাবাদার ইনসুইং বল আঘাত করে স্মিথের প্যাডে। জোরালো আবেদনে আম্পায়ার ধর্মসেনা আঙুল তুললে বুনো উদযাপনে মাতেন দক্ষিণ আফ্রিকান পেসার। ‘ইয়েস, ইয়েস’ চিৎকারে রাবাদা পিচের ওপর দিয়ে এগিয়ে চলেন স্মিথের দিকে। অস্ট্রেলিয়ান ওপেনারের অন্যপ্রান্তে এগিয়ে আসার পথে রাবাদা তার কাঁধ দিয়ে ধাক্কা মারেন তার গায়ে।

শুধু স্মিথের ওই ঘটনা নয়, দ্বিতীয় টেস্টের প্রথম দিনে বারুদে বোলিংয়ে ৫ উইকেট পাওয়া রাবাদার হালকা বাদানুবাদ হয়েছিল মিচেল স্টার্কের সঙ্গেও। মাত্র ১৮ বলের মধ্যে ৫ উইকেট শিকার করা রাবাদা দিনটা দারুণভাবে শেষ করলেও সামনে অপেক্ষা করছে কঠিন পথ।

গত বছরের ফেব্রুয়ারিতে ৩ ডেমেরিট পয়েন্টের সঙ্গে ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা গুনতে হয়েছিল রাবাদাকে, কাঁধ দিয়ে শ্রীলঙ্কান ব্যাটসম্যান নিরোশান ডিকবেলাকে ঠেলা দেওয়ায়। এরপর জুলাইতে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে বেন স্টোকসকে আউট করে বাজে মন্তব্য করে পান আরও ১ ডেমেরিট পয়েন্ট। সব মিলিয়ে ৪ পয়েন্ট হওয়ায় প্রোটিয়া পেসার খেলতে পারেননি ট্রেন্ট ব্রিজের দ্বিতীয় টেস্ট।

আইসিসির ‘কোড অব কন্ডাক্ট’ অনুযায়ী কোনও খেলোয়াড় ৪ ডেমেরিট পয়েন্ট পেলে এক টেস্ট কিংবা দুই ওয়ানডে নিষিদ্ধ হবেন। শাস্তি পাওয়ার পর ডেমেরিট পয়েন্ট যে কাটা যাবে, তা নয়, সামনের ২৪ মাসের জন্য ওই পয়েন্ট বহাল থাকবে।

এই সময়কালের মধ্যেই রাবাদা তার পঞ্চম পয়েন্ট পান গত মাসে শিখর ধাওয়ানকে আউট করে অকথ্য ভাষায় গালি দিয়ে। আর এবার স্মিথকে ধাক্কা মেরে ৩ ডেমেরিট পয়েন্ট পাওয়ার আশঙ্কায় তিনি। শুনানিতে দোষী প্রমাণিত হলে সব মিলিয়ে ৮ ডেমেরিট পয়েন্ট অর্জন করায় নিষিদ্ধ হবেন দুই টেস্টে।

Print Friendly, PDF & Email