আইপিএলেও নিষিদ্ধ স্মিথ-ওয়ার্নার

স্পোর্টস লাইফ, ডেস্ক : আইপিএলের ১১তম আসর সামনে রেখে বড় ধাক্কাই খেল রাজস্থান রয়্যালস ও সানরাইজার্স হায়দ্রাবাদ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের দায়ে দু’জনকেই এক বছর নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। নিষেধাজ্ঞা বলবৎ থাকবে আইপিএলেও। তাই দলের অন্যতম সেরা তারকাকে পাচ্ছে না এই দুই ফ্র্যাঞ্চাইজি।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ভারপ্রাপ্ত সেক্রেটারি অমিতাভ চৌধুরী বলেন, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া কি শাস্তি দিয়েছে তাতে আমি উদ্বিগ্ন নই। কিন্তু যদি তারা (স্মিথ ও ওয়ার্নার) নিজেদের ক্রিকেট বোর্ড থেকে নিষিদ্ধ হয় আইপিএলেও অংশ নিতে পারবে না।’

আইপিএল কমিশনার রাজীব শুক্লার ভাষ্য, ‘ওয়ার্নার ও স্মিথকে আইপিএলের এবারের আসরে খেলার অনুমতি দেওয়া হবে না। নিষিদ্ধ দুই ক্রিকেটারের পরিবর্তে নতুন কাউকে স্কোয়াডে যুক্ত করার সুযোগ পাবে হায়দ্রাবাদ ও রাজস্থান।’

সিএ’র পক্ষ থেকে নিষেধাজ্ঞার শাস্তি আরোপ হলে যে আইপিএলেও খেলা হবে না সেই ইঙ্গিতটা আগেই দিয়ে রেখেছিল বিসিসিআই। দু’মাসের জন্য নিষিদ্ধ হলেও সুযোগ নেই। আইপিএল গভর্নিং কাউন্সিলের নিয়ম অনুযায়ী, কোনো দেশের নিষিদ্ধ খেলোয়াড় এখানে অংশ নিতে পারবেন না। যেমনটা আন্দ্রে রাসেলের বেলায় হয়েছিল। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড থেকে ডোপিং নিষেধাজ্ঞার কারণে তাকে আইপিএল থেকেও বিরত থাকতে হয়েছিল।

আগামী ৭ এপ্রিল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-২০ টুর্নামেন্ট আইপিএলের পর্দা উঠবে। যেখানে দর্শক হয়ে থাকবেন রাজস্থানের স্মিথ ও হায়দ্রাবাদের ওয়ার্নার। দু’জন ইতোমধ্যেই নিজ নিজ দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন। কিন্তু লাভ হলো না! খেলার সুযোগ আর থাকলো কই। সিএ’র নিষেধাজ্ঞা আইপিএল থেকেও দূরে রাখলো তাদের।

Print Friendly, PDF & Email