আইপিএলে ‘নো বল’ ডাকতে বিশেষ আম্পায়ার

স্পোর্টস লাইফ, ডেস্কআইপিএলে হরহামেশাই গুরুতর ভুল করতে দেখা যায় অনফিল্ড আম্পায়ারদের। বিশেষ করে নো বল ডাকার ক্ষেত্রে। তাই আগামী বছর থেকে ‘নো বল’ নির্ণয়ের জন্য আলাদা টিভি আম্পায়ার রাখার সিদ্ধান্ত নিয়েছে আইপিএল গভর্নিং কাউন্সিল।

মঙ্গলবার গভর্নিং কাউন্সিলের নেওয়া এই সিদ্ধান্তে জানা গেছে, তৃতীয় অথবা চতুর্থ আম্পায়ার থেকে সম্পূর্ণ আলাদা থাকবে নতুন আম্পায়ারের ভূমিকা। শুধু অনফিল্ড আম্পায়ারদের সহায়তায় প্রযুক্তি ব্যবহার করে চোখ রাখবেন নো বলে।

নতুন কমিটি গঠনের পর থেকে নতুন নতুন সিদ্ধান্ত নিচ্ছে গভর্নিং কাউন্সিল। যার প্রধান সাবেক ভারতীয় ব্যাটসম্যান ব্রিজেশ প্যাটেল। অবশ্য নো বলের জন্য নতুন এই আম্পায়ার রাখার ব্যবস্থা শুরুতে পরীক্ষামূলকভাবে ব্যবহারের পরিকল্পনা রয়েছে গভর্নিং কাউন্সিলের। আসন্ন সৈয়দ মুশতাক আলী ট্রফি না হলে রঞ্জি ট্রফিতে ব্যবহার করে দেখা হবে নো বলের এই টিভি আম্পায়ার।

আইপিএলে কয়েক বছর ধরে আম্পায়ারদের ভুল নিয়ে খুব সমালোচনা। গত বছর তাই আইপিএলে ভুলের মাত্রা কমাতে ব্যবহার শুরু হয় ডিআরএস। এরপরেও অবশ্য সমালোচনা এড়ানো যায়নি। এ বছর হওয়া আইপিএলে নো বল ইস্যুতে ক্ষিপ্ত হতে দেখা গেছে বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনিকে। তাই নতুন এই সিদ্ধান্ত গভর্নিং কাউন্সিলের।

Print Friendly, PDF & Email