আফগানদের কঠিন মেনেই মাঠে নামবেন মাশরাফিরা

স্পোর্টস লাইফ, প্রতিবেদক ২০১৫ সাল অনেকটা স্বপ্নের মত কাটিয়েছে বাংলাদেশ, বিশেষ করে ওয়ানডেতে। বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলার পর পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দাপট দেখিয়ে জয় তুলে নিয়েছিল মাশরাফিরা।

তবুও আফগানদের ছোট করে দেখতে রাজি নন মাশরাফি বিন মর্তুজা। আগামীকাল অপেক্ষাকৃত দুর্বল আফগানিস্তানের বিপক্ষে তাই কঠিন প্রতিরোধের মুখে পড়বেন ভেবেই মাঠে নামবেন টাইগাররা।

শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, ‘আমরা খেলোয়াড় হিসেবে কেন ভাবব না যে কঠিন সিরিজ হবে না! অবশ্যই আমাদের ভাবা উচিত এবং সেই চিন্তা থেকেই মাঠে নামা উচিত।

আমার কাছে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, আমরা যখন মাঠে নামব; দুই-আড়াই মাস যে অনুশীলন করেছি, আত্মবিশ্বাস তৈরি করার জন্য যেটা করেছি সেটা ব্যবহার করতে। ওই আত্মবিশ্বাস নিয়ে যদি মাঠে নামি তাহলে অবশ্যই ভালো করব। আমার মনে হয়, প্রথম ম্যাচের সব কিছু মসৃণ হলে সব ঠিক হয়ে যাবে।’

গতকাল একমাত্র প্রস্তুতি ম্যাচে আফগানদের বিপক্ষে বড় ব্যবধানে হেরে গেছে বিবিসি একাদশ। সফরকারীদের শক্তিমত্তা সম্পর্কে কিছুটা হলেও ধারণা নেয়া হয়ে গেছে মাশরাফিদের। তাই তদের বিপক্ষে তুমুল প্রতিরোধে পড়তে পারেন বলে মনে করছেন অধিনায়ক। ম্যাচে কি হবে না হবে, তা ভেবে এখনই উদ্বিগ্ন হতে রাজি নন তিনি। তবে এ নিয়ে কেউ চিন্তা করলে তা দলের জন্য ইতিবাচক হবে বলেই ভাবছেন অধিনায়ক।

‘কাল আমরা কি করব সেটা নিয়ে উদ্বিগ্ন নই। খারাপ খেললে আমরা হারব এটা নিশ্চিত। আমরা এটা নিয়ে ভাবছি না। আমি মনে করি এমন চিন্তা করা খুব ভালো। এতে আপনি সুযোগগুলো দিবেনও না, নিবেনও না। চিন্তা থাকলে আন্তর্জাতিক ক্রিকেটে পারফর্ম করতে আরও সাহায্য করে। দুর্বলতার সুযোগগুলো কম থাকে।’

প্রসঙ্গত, আগামীকাল রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে প্রায় দশ মাস পর তিন ম্যাচ সিরিজের ওয়ানডেতে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর সিরিজের বাকি দুই ম্যাচ ২৮ সেপ্টেম্বর ও ১ অক্টোবর একই মাঠে অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email