আবারও ইনজুরিতে তামিম

স্পোর্টস লাইফ, ডেস্কতৃতীয় দিনের খেলা শেষে বাংলাদেশ দলের সাইড বেঞ্চে বসে কোচ স্টিভ রোডসের সঙ্গে একটা সভাই করে ফেললেন দুই নির্বাচক মিনহাজুল আবেদীন ও হাবিবুল বাশার। তাঁদের আলোচনার বিষয় যে চলতি জিম্বাবুয়ে সিরিজ নয়, অনুমান করতে কষ্ট হলো না। কোচ ও নির্বাচকদের ভাবনায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ।

ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজে তামিম ইকবালের ফেরার সম্ভাবনা যখন উজ্জ্বল, তখনই নির্বাচকেরা পেয়েছেন একটি দুঃসংবাদ। আজ মঙ্গলবার (১৩নভেম্বর) ব্যাটিং অনুশীলনের সময় পাঁজরে ব্যথা পেয়েছেন বাঁহাতি ওপেনার। ব্যথাটা খুব হালকাও নয়।

৪৮ ঘণ্টার পর্যবেক্ষণে আছেন তামিম। ৪৮ ঘণ্টা শেষেও যদি ব্যথা না সারে, তামিমের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ খেলা অনেকটাই অনিশ্চিত হয়ে যাবে!

বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানান, ‘ব্যাটিং অনুশীলন করতে গিয়ে তামিমের টান লেগেছে। পাঁজরে ব্যথা আছে। সরাসরি বলের আঘাত নয়। আল্ট্রাসনো করে আমরা ওকে ৪৮ ঘণ্টার বিশ্রাম দিয়েছি। ৪৮ ঘণ্টা পর দেখতে হবে, ব্যথা কতটা থাকে কিংবা আদৌ থাকে কি না। না থাকলে এক্স-রে করাতে হবে।’

গত সেপ্টেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে বাঁ হাতে মারাত্মক আঘাত পান তামিম। টুর্নামেন্ট অসমাপ্ত রেখেই তাঁকে চলে আসতে হয় দেশে। চোটে পড়ে জিম্বাবুয়ে সিরিজটাও খেলা হয়নি তাঁর। পুনর্বাসনপ্রক্রিয়া শেষে তামিম যখন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফিরতে পুরোপুরি ব্যাটিং অনুশীলন শুরু করেছেন, তখন আবারও পেয়েছেন চোট। স্বাভাবিকভাবেই তামিমের মনটা ভীষণ খারাপ, ‘৪৮ ঘণ্টার আগে কিছু বলতে পারছি না। ৪৮ ঘণ্টা পর হয়তো একটা ধারণা পাব, চোটটা আমাকে কতটা ভোগাবে।’

এশিয়া কাপে আঙুলের চোটে পড়ে এশিয়া কাপ শেষ হয়ে যায় সাকিবেরও। পুনর্বাসনপ্রক্রিয়া শেষে আজ অনুশীলন শুরু করেছেন বাঁহাতি অলরাউন্ডার। অনুশীলন বলতে ফিটনেস নিয়ে কাজ করা আর ব্যাট গ্রিপ করা।

২২ নভেম্বর থেকে শুরু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট থেকে সাকিব ফিরতে পারবেন কি না, সেটিও নিশ্চিত হতে পারছেন না প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন, ‘আমরা ফিজিওর রিপোর্টের অপেক্ষায় আছি। সাকিব ও তামিমের রিপোর্ট দেখে সিদ্ধান্ত নেব, তারা এই সিরিজে থাকবে পারবে, কি পারবে না।’

প্রধান নির্বাচক জানালেন, পরশু তাঁরা দল দিয়ে দেবেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের। দল এখনো দেয়নি ওয়েস্ট ইন্ডিজ। তবে ক্যারিবীয়দের ১০ জনের একটা দল কালই চলে আসছে বাংলাদেশে।

২২ নভেম্বর চট্টগ্রাম টেস্ট দিয়ে পূর্ণ সফর শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ। এ সফরে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবে দু’দল। 

Print Friendly, PDF & Email