‘আমার তো ৬-৭ দিন টেস্ট খেলতে ইচ্ছে করে’

স্পোর্টস লাইফ, ডেস্কআইসিসি এফটিপি’র (ফিউচার ট্যুর প্ল্যান) বর্তমান মেয়াদ শেষ হবে ২০২৩ সালে। এরমধ্যে চলবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ।। এরপর ২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত ফের এফটিপি ঠিক করা হবে। আর পরবর্তী পরিকল্পনায় আইসিসি টেস্ট ম্যাচকে ৫ দিনের পরিবর্তে ৪ দিনে নামিয়ে আনার কথা চিন্তা করছে। চার দিনের টেস্টের ব্যাপারটি চলতি বছর থেকেই আনুষ্ঠানিকভাবে বিবেচনায় আনতে পারে আইসিসি।

তবে চারদিনের টেস্টের ব্যাপারে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা এর বিপক্ষে নিজেদের অবস্থানের কথা জানিয়ে দিয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়াও বিষয়টি গুরুত্ব দিয়ে ভেবে দেখার কথা জানিয়েছে। 

ভারতের ব্যাটিং ঈশ্বর ও টেস্টের সর্বোচ্চ রান সংগ্রাহক শচীন টেন্ডুলকার ও অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রাও চার দিনের টেস্টের বিপক্ষে মত দিয়েছেন। ভারতীয় ক্রিকেট বোর্ড কিছু না জানালেও অধিনায়ক বিরাট কোহলি কিন্তু ঠিকই এর বিপক্ষে অবস্থানের কথা জানিয়েছেন। এছাড়া বেন স্টোকস, ক্রিস গেইলরাও পাঁচ দিনের টেস্টের বিপক্ষে মত দিয়েছেন।

এবার বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিমও তার অবস্থানের কথা জানিয়েছেন। অন্যদের মতো তিনিও মনে করেন টেস্ট ম্যাচ পাঁচ দিনই থাকা বাঞ্ছনীয়। চার দিনের টেস্টে করা হলে টেস্টের গুরুত্বটা হারিয়ে যাবে।

মুশফিক বলেন, ‘চার দিনের (টেস্ট) হওয়ার তো প্রশ্নই ওঠে না। অন্য যারা পাঁচ দিনের খেলাকে সমর্থন করেছেন, আমি তাদের সঙ্গে একমত। ক্রিকেটের মধ্যে টেস্ট সবচেয়ে খাঁটি একটি সংস্করণ, যেটা পাঁচ দিন খেলা হয়।আমার তো ইচ্ছে করে ছয় দিন, সাত দিন যত দিন সম্ভব টেস্ট ম্যাচ খেলতে। টেস্ট ক্রিকেট শুরুই হয়েছিল ওখান থেকে, আমার মনে হয় এটা পরিবর্তন করা উচিৎ না।’

তিনি আরও বলেন, ‘আপনি যদি লক্ষ্য করেন, শেষ কয়েকটা টেস্টে পঞ্চম দিন চা-বিরতির পর খেলা শেষ হয়েছে। চার দিনের ম্যাচ থাকলে তো এটা হওয়ার কোনো সম্ভাবনা থাকত না। আমি মনে করি, সব সময় টেস্ট ক্রিকেট পাঁচ দিনের হওয়া উচিৎ।’

Print Friendly, PDF & Email