আর কোচিং করাবেন না ক্যাপেলো

স্পোর্টস লাইফ, ডেস্ক : ফ্যাবিও ক্যাপেলোর ইতি টানলেন কোচিং অধ্যায়ের। আর কখনও ডাগ আউটে দাঁড়াবেন না ইংল্যান্ডের সাবেক কোচ। কোচিং ক্যারিয়ারকে বিদায় জানালেন এসি মিলানের চ্যাম্পিয়নস লিগ জয়ী কোচ।

গত মার্চে চীনা সুপার লিগের ক্লাব জিয়াংসু সুনিংয়ে বরখাস্ত হওয়ার পর থেকে গুঞ্জন- ইতালির কোচ হচ্ছেন ক্যাপেলো। কিন্তু এক ঘোষণায় জানালেন, আর কোচিং করাবেন না তিনি।

রেডিও রাইকে ক্যাপেলো বলেছেন, ‘ইতালির বেঞ্চে? আমি আগেই বলেছি, না।’ এবার নতুন অধ্যায়ে পা রাখতে চান ইংল্যান্ড ও রাশিয়ার সাবেক কোচ, ‘ইংল্যান্ড ও রাশিয়ার জাতীয় দলের সঙ্গে আমার কিছু অভিজ্ঞতা হয়েছিল, আমি আবারও একটি ক্লাবকে প্রশিক্ষণ দিতে চেয়েছিলাম এবং জিয়াংসু আমার শেষ ফুটবল দল।’ কোনও অতৃপ্তি নেই ৭১ বছর বয়সীর এই ইতালিয়ানের মনে, ‘আমি যা চেয়েছিলাম, তার সবকিছু করেছি।

আমি আমার কাজে খুশি এবং এখন একজন টিভি ধারাভাষ্যকার হতে পারলে খুশি হব। আপনি এই ভূমিকায় সবসময় জিতবেন।’

ক্যাপেলো মিলানকে চারবার সিরি ‘এ’ ও ১৯৯৪ সালে চ্যাম্পিয়নস লিগ জেতান। রিয়াল মাদ্রিদে দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমেই লা লিগা জিতেছেন তিনি, কিন্তু ক্লাব সভাপতির সঙ্গে কলহের কারণে টিকতে পারেননি। এরপর আবার মিলানে ফিরেছিলেন এবং রোমা ও জুভেন্টাসে জেতেন লিগ শিরোপা। যদিও জুভেন্টাসের সঙ্গে তার দুটি সিরি ‘এ’ শিরোপা বাতিল হয় কালকিওপোলি স্ক্যান্ডালে।

রিয়ালে দ্বিতীয় মেয়াদে আরেকটি লিগ জেতেন ক্যাপেলো। তারপর ইতালিয়ান কোচ ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত দায়িত্ব নেন ইংল্যান্ডের। রাশিয়াকে ২০১৪ সালের বিশ্বকাপে তোলেন তিনি। কিন্তু ২০১৬ সালের ইউরোতে হতাশাজনক পারফরম্যান্সের কারণে মস্কোতে তার অধ্যায় শেষ হয়। ২০১৭ সালের জুনে জিয়াংসুর কোচ হলেও বাজে একটি মৌসুম কাটানোয় বরখাস্ত হন তিনি। 

Print Friendly, PDF & Email