ইসরায়েলি প্রতিপক্ষের সঙ্গে হাত মেলাতে মিশরের অ্যাথলেটের অস্বীকৃতি!

স্পোর্টস লাইফডেস্ক : মধ্যপ্রাচ্যের রাজনীতি এবার রিও ডি জেনেইরোর অলিম্পিক গেমসের জুডো ম্যাটেও পৌঁছে গেছে। হেভিওয়েট বাউটে ইসরায়েলি প্রতিপক্ষ ওর সাসোনের সাথে ম্যাচের আগে হাত মেলাতে অস্বীকৃতি জানিয়েছেন মিশরীয় জুডোকা এল সেহাবি। পুরুষদের ১০০ কেজি ওজনশ্রেণীর প্রথম রাউন্ডে সাসোন এল সেহাবিকে পরাস্ত করে শেষ পর্যন্ত ব্রোঞ্জ পদক জয় করেছেন।

ম্যাচ শেষে সাসোন যখন হাত বাড়িয়ে দিয়েছিলেন তখন এল সেহাবি হাত না মিলিয়ে পিছিয়ে যান। এ সময় এল সেহাবি শুধুমাত্র মাথা নেড়েছেন যা অনেকের নজড়ে পড়েছে। মার্শাল আর্টের এই ইভেন্টে ম্যাচের শুরুতে প্রতিপক্ষের সাথে মাথা নীচু করে অথবা হাত মিলিয়ে শ্রদ্ধা জানানোর নিয়ম রয়েছে।

রেফারী ৩৪ বছর বয়সী এল সেহাবিকে পুনরায় ম্যাটে ফিরে এসে ঘটনাটির জন্য দু:খ প্রকাশ করার অনুরোধ জানালেও তাতে কোন সাড়া দেননি মিশরীয় এই হেভিওয়েট জুডোকা। বিষয়টি নিয়ে কোন মন্তব্য করতেও রাজী হননি তিনি। এল সেহাবির সাথে এর আগে কখনই মুখোমুখি হননি সাসোন।

ম্যাচ শুরু আগে তার কোচও এই ধরনের পরিস্থিতর জন্য সতর্ক করে দিয়েছিলেন সাসোনকে। এ কারনেই ঘটনাটিতে খুব একটা বিস্মিত হননি সাসোন। এই ঘটনায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এল সেহাবির বিপক্ষে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনতে যাচ্ছে বলে সূত্রমতে জানা গেছে।

Print Friendly, PDF & Email