এক ম্যাচ নিষিদ্ধ স্মিথ

স্পোর্টস লাইফ, ডেস্ক : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গে চতুর্থ ও শেষ টেস্ট খেলবেন না অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। কেপটাউন টেস্টের তৃতীয় দিন বল টেম্পারিংয়ের সর্বোচ্চ শাস্তি হিসেবে তাকে এক ম্যাচ নিষিদ্ধ করেছে আইসিসি। এছাড়া ম্যাচ ফির শতভাগ জরিমানা করা হয়েছে স্মিথকে। যেই ফিল্ডার নিজ হাতে বল টেম্পারিং করেছেন, সেই ক্যামেরন ব্যানক্রফট পেয়েছেন তিনটি ডিমেরিট পয়েন্ট এবং জরিমানা গুনতে হবে ম্যাচ ফির ৭৫ শতাংশ।

এর আগে রবিবার চলতি কেপটাউন টেস্টের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান স্মিথ। তার সহকারী অধিনায়ক ডেভিন ওয়ার্নারও দায়িত্ব ছাড়েন।

আইসিসি বিবৃতিতে জানায়, ‘ক্রিকেটের স্পিরিটের সঙ্গে সঙ্ঘাতপূর্ণ আচরণ করেছে অস্ট্রেলিয়ান দল এবং ম্যাচের শুদ্ধতায় বড় আঘাত এটা। অধিনায়ক হিসেবে স্টিভ স্মিথকে অবশ্যই তার খেলোয়াড়ের এই কর্মকাণ্ডের দায় নিতে হবে এবং তাকে নিষিদ্ধ করাই শ্রেয়।’

তৃতীয় টেস্টের তৃতীয় দিনের খেলায় শনিবার টিভিতে দেখা যায়, হলুদ রঙয়ের একটা কিছু ব্যানক্রফটের হাতে। সেটা দিয়ে বল বিকৃতি করার চেষ্টা চালাচ্ছিলেন তিনি। এটা যে তিনি গোপনে করছেন, সেটা আরও পরিষ্কার হয় যখন তিনি ওই হলুদ জিনিসটি ট্রাউজারের ভেতর লুকিয়ে ফেলেন!

অবশ্য এমন ঘটনার পর বল পাল্টাননি আম্পায়াররা। এমনকি ৫ রান জরিমানাও করেননি। রবিবার ঘটনায় নিজের সংশ্লিষ্টতা স্বীকার করে অধিনায়কত্ব ছাড়েন স্মিথ, সঙ্গে সহঅধিনায়ক ওয়ার্নারও। এই টেস্টে বাকি সময় দলের নেতৃত্ব দিচ্ছেন টিম পেইন।  

Print Friendly, PDF & Email