এটিপি ট্যুর ফাইনালে মারের প্রতিপক্ষ যারা

স্পোর্টস লাইফডেস্ক : বছরের শেষ টুর্নামেন্ট এটিপি ট্যুর ফাইনালের গ্রুপ পর্বে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের নতুন নাম্বার ওয়ান এন্ডি মারের প্রতিপক্ষ স্ট্যান ওয়ারিঙ্কা, কেই নিশিকোরি ও মারিন সিলিচ। এই প্রথম মর্যাদাকর এই টুর্নামেন্টের শিরোপা লড়াইয়ের মিশনে মারেকে টপ ফেবারিট হিসেবে মানা হচ্ছে। বছর শেষের এই টুর্নামেন্টে এই পর্যন্ত একবারও সেমিফাইনালের বাঁধা পেরুতে পারেনি মারে। কিন্তু লন্ডনের ও২ এরিনাতে স্বাগতিক সমর্থকদের বিশাল স্বপ্ন নিয়েই কোর্টে নামবেন এই স্কটিশ তারকা।

প্যারিস মাস্টার্সে ফাইনালে পৌঁছে ২৯ বছর বয়সী মারে সার্বিয়ান তারকা নোভাক জকোভিচের ২২৩ সপ্তাহের রাজত্বকে হঠিয়ে প্রথমবারের মত বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানে আসীন হয়েছেন। কিন্তু নতুন এই কৃতিত্ব ধরে রাখতে হলে ট্যুর ফাইনালে মারেকে অবশ্যই জকোভিচের তুলনায় ভাল পারফরমেন্স নিশ্চিত করতে হবে। গত চার বছর যাবত এই টুর্নামেন্টের শিরোপা ধরে রেখেছেন জকোভিচ।

প্যারিস থেকে ব্যক্তিগত বিমানে লন্ডনে ফিরেই মারে সোমবার থেকেই ট্যুর ফাইনালে প্রস্তুতিতে নেমে পড়েছেন। বিশেষ করে প্রতিপক্ষ নিশ্চিত হবার পরে প্রস্তুতিটাও যথার্থ করতে চাইছেন বিশ্বের নাম্বান ওয়ান এই খেলোয়াড়। গ্রুপ পর্বের প্রতিপক্ষদের বিপক্ষে চলতি বছর মারের ফলাফল মিশ্র। ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে জাপানের কেই নিশিকোরির কাছে পরাজিত হয়েছেন। তবে রিও অলিম্পিকে ও ডেভিস কাপে আবার নিশিকোরিকে পরাজিত করেছেন।

বিশ্বের তিন নম্বর খেলোয়াড় ওয়ারিঙ্কার বিপক্ষে শেষ চারটি ম্যাচের তিনটিতেই পরাজিত হয়েছেন। এর মধ্যে ছিল গত বছরের ট্যুর ফাইনালের গ্রুপ পর্ব। তবে এবছর একমাত্র ম্যাচে ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে সুইস তারকাকে হারিয়েছেন। সর্বশেষ মোকাবেলায় সিনসিনাতি ফাইনালে সাবেক ইউএস চ্যাম্পিয়ন সিলিচের কাছেও হেরেছেন মারে। তবে জুনে কুইন্স ক্লাবের সেমিফাইনালে ক্রোয়েট তারকাকে হারিয়েছেন।

দ্বিতীয়বারের মত উইম্বলডনের শিরোপা জেতার পরে অলিম্পিকের সিঙ্গলসের দ্বিতীয় স্বর্ণ নিশ্চিত করা মারের স্বপ্ন এবার ট্যুর ফাইনালের শিরোপা। আগামী সোমবার সিলিচের বিপক্ষে ম্যাচ দিয়ে ট্যুর ফাইনালের মিশন শুরু করতে যাচ্ছেন মারে। নতুন স্বপ্ন সম্পর্কে তিনি বলেন, গতকাল ছিল অসাধারণ একটি দিন, আজ পরিবারের সাথে ঘরে থাকায় তা কিছুটা স্বাভাবিক হয়েছে।

একবার কোর্টের থেকে বাইরে আসলে র‌্যাঙ্কিংয়ের বিষয়টি আর মাথায় থাকে না। ট্যুর ফাইনালে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এখানে বিশ্বের সেরা আট খেলোয়াড় লড়াইয়ে নামে। ও২ এরিনাতে এবার কিছু করে দেখাতে চাই, যদিও জানি বিষয়টা এত সহজ নয়। এই মুহূর্তে কিছুটা বিশ্রাম নিতে চাই। বৃহস্পতিবার থেকে আবারো সব শুরু হবে।

ট্যুর ফাইনালে গ্রুপিং :

গ্রুপ ম্যাকেনরো : এন্ডি মারে (যুক্তরাজ্য), স্ট্যান ওয়ারিঙ্কা (সুইজারল্যান্ড), কেই নিশিকোরি (জাপান), মারিন সিলিচ (ক্রোয়েশিয়া)।

গ্রুপ লেন্ডল : নোভাক জকোভিচ (সার্বিয়া), মিলোস রাওনিক (কানাডা), গায়েল মনফিলস (ফ্রান্স), ডমিনিক থেইম (অস্ট্রিয়া)।

Print Friendly, PDF & Email