এনএসসি টাওয়ার অডিটরিয়ামের নতুন নাম রাখা হচ্ছে ‘শহীদ ক্যাপ্টেন শেখ কামাল অডিটরিয়াম’

স্পোর্টস লাইফ, প্রতিবেদক লটারী তহবিলের টাকায় নির্মিত হয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) টাওয়ার। ৪১ কোটি টাকা ব্যয়ে নির্মিত ২০ তলা এই টাওয়ারে ৬৫০ আসনের সুদৃশ্য অডিটোরিয়ামটি এত দিন এনএসসি টাওয়ার অডিটোরিয়াম নামেই পরিচিত ছিল।

তবে বদলে যাচ্ছে এনএসসি অডিটোরিয়ামের নাম। মঙ্গলবার (১৫সেপ্টেম্বর) ২০২০ জাতীয় ক্রীড়া পরিষদের কার্যনির্বাহী কমিটির সভায় এই টাওয়ারটি‌ ‘শহীদ ক্যাপ্টেন শেখ কামাল অডিটরিয়াম’ নামে নামকরনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আবাহনী ক্রীড়া চক্র প্রতিষ্ঠার মধ্য দিয়ে বাংলাদেশে আধুনিক ক্রীড়াঙ্গনের রূপকার শেখ কামালের নামে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের আমলে ২টি ক্রিকেট স্টেডিয়াম (গোপালগঞ্জ ও কক্সবাজার) নির্মানের পর তার নামে আরও একটি ক্রীড়া স্থাপনার নামকরণ করা হলো। 

জাতীয় ক্রীড়া পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত সভা শেষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি বলেন ‘শহীদ শেখ কামাল  মহান মুক্তিযুদ্ধেন রণাঙ্গনের লড়াকু সৈনিক,  চির তারুণ্যের প্রতীক। তিনি  বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন শেখ কামাল। মাত্র ২৬ বছর বয়সে তার জীবন প্রদীপ নিভে যাওয়ার আগে, দেশ প্রেম থেকে শুরু করে ক্রীড়া, সংস্কৃতি ও সংগঠন পরিচালনার যে প্রতিভা এবং দক্ষতার পরিচয় তিনি রেখে গেছেন, তা শুধু আমাদের দেশের তরুণের জন্যই নয়, পৃথিবীর যেকোনো দেশের, যে কোনো কালের তরুণ সমাজের অনুসরণীয় ও অনুকরণীয়। ফুটবলের উন্নতির জন্য ১৯৭৩ সালে আবাহনীতে বিদেশি কোচ নিয়োগ দিয়েছিলেন। শুধু ফুটবল নয়, বাস্কেটবল ও হকিতেও তিনি পারদর্শী ছিলেন। ক্রীড়ার সব শাখাতেই ছিল তার মুন্সিয়ানা ও অসামান্য সংগঠকের ভূমিকা। আর তাই আমরা এ দেশের ক্রীড়া, সংস্কৃতি ও মুক্তিযুদ্ধে শহীদ শেখ কামালের অবদানকে চিরস্মরণীয় করে রাখতে এনএসসি অডিটরিয়ামের নাম শহীদ ক্যাপ্টেন শেখ কামাল অডিটরিয়াম করার সিদ্ধান্ত গ্রহণ করেছি।’

Print Friendly, PDF & Email