এবার কি বর্ষসেরার পুরস্কার ফিরে পাবেন বোল্ট?

স্পোর্টস লাইফডেস্ক : ছবিতে দেখছেন উসাইন বোল্ট মাথার ওপর দুই হাত তুলে ভিন্ন এক ইঙ্গিত করছেন। এটা বৃটিশ দৌড়বিদ মো ফারাহর বিজয়ী হওয়ার পরের উদযাপনের ট্রেডমার্ক সাইন। আর মো ফারাহকেই দেখছেন বোল্টের মতো বিজয়ের সাইন দেখাতে। এই দুজন আসলে এবার একটি লড়াইয়ে মুখোমুখি।

সেটি ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব অ্যাথলেটিক্স ফেডারেশনের (আইএএএফ) বর্ষসেরা অ্যাথলেট পুরস্কারের প্রতিদ্বন্দ্বিতা। সংস্থাটি ঘোষণা করেছে, এই দুজনই চূড়ান্ত তালিকায় আছেন। বোল্টকে তো থাকতেই হবে। জ্যামাইকান বিদ্যুৎ এবার রিও অলিম্পিকে ট্রিপল সোনা জিতেছেন। সেই সাথে হয়েছে অলিম্পিক ট্রিপলের ট্রিপল। ৯টি অলিম্পিক সোনা তার তিন আসরে। ১০০ ভাগ সাফল্য।

ইতিহাসের সেরা এই স্প্রিন্টার গত দুই বছর আইএএএফের মর্যাদার পুরস্কারটি জিততে পারেননি। কিন্তু ২০০৮ থেকে ২০১৩ পর্যন্ত ছয়বারের পাঁচবারই জিতেছেন। তার মতো এতবার কেউ এই বর্ষসেরা পুরস্কার জিততে পারেননি। কখনো পারবেন কি না সন্দেহ। এবার সেই সংখ্যাটিকে ৬ এ নিয়ে যাওয়ার সবচেয়ে বড় দাবিদার কিন্তু বোল্টই।

মো ফারাহ দূরপাল্লার দৌড়বিদ। আগে কখনো বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থার এই পুরস্কার জেতেননি। এবার রিও অলিম্পিকে তিনি ৫,০০০ ও ১০,০০০ মিটার রেস জয়ের ‘ডাবল ডাবল’ করেছেন। গতবার লন্ডন অলিম্পিকেও এই দুই ইভেন্ট জিতেছিলেন তিনি। বর্ষসেরার প্রতিযোগিতার চূড়ান্ত তালিকায় নাম লিখিয়েছেন রিও অলিম্পিকে পুরুষদের ৪০০ মিটারের সোনা জেতা দক্ষিণ আফ্রিকার ওয়েডে ভ্যান নিকার্কও।

মেয়েদের বিভাগেও বোল্টের জ্যামাইকার সম্ভাবনা খুব বেশি। রিওতে নারী বিভাগের ১০০ ও ২০০ মিটার স্প্রিন্ট জিতেছেন ইলাইন থমসন। তার সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তালিকায় আছেন রিওর ১০,০০০ মিটার জয়ী ইথিওপিয়ার আলমাজ আয়ানা। আরো আছেন পোল্যান্ডের ডাবল অলিম্পিক হ্যামার থ্রো বিজয়ী আনিটা ওল্ডারক্রিজক। ২ ডিসেম্বর ফ্রান্সের মোনাকোতে এই পুরস্কার বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে।

Print Friendly, PDF & Email