এবার বাংলাদেশের প্রতিপক্ষ মালদ্বীপ

স্পোর্টস লাইফডেস্ক : মঙ্গলবার তাজিকিস্তানের সঙ্গে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ফুটবল দল ড্র করে। ঘরের মাঠে বাংলাদেশকে সব সময়ই নাকানি-চুবানি খাওয়ায় তাজিকরা। নিজ দেশের আবহওয়াটা কাজে লাগিয়ে তাজিকিস্তান জাতীয় দল পাড়া-মহল্লার দল বানিয়ে ছাড়ে বাংলাদেশকে; কিন্তু দুই দেশের যুবদলের লড়াইয়ে তা হয়নি। এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের ম্যাচে তাজিকদের ঘরের মাঠেই রুখে দিয়েছে বাংলাদেশ।

তাজিকদের রুখে দেয়ার তরতাজা অভিজ্ঞতা নিয়েই মাহবুব হোসেন রক্সির শিষ্যরা আগামীকাল বৃহস্পতিবার (২নভেম্বর) মাঠে নামছে দক্ষিণ এশিয়ার দেশ মালদ্বীপের বিরুদ্ধে। বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে দক্ষিণ এশিয়ার এ দুই দলের লড়াই।

স্বাগতিকদের কাছ থেকে একটি পয়েন্ট ছিনিয়ে নেয়ায় বাংলাদেশের সামনে তৈরি হয়েছে পরের রাউন্ডে ওঠার সম্ভাবনা। বাকি তিন প্রতিপক্ষের দুটিই দক্ষিণ এশিয়ার মালদ্বীপ ও শ্রীলংকা। এ দুই দলের বিপক্ষে বাংলাদেশ জিতবে সেটা ধরেই নেয়া যায়। এর বাইরে উজবেকিস্তানের বিরুদ্ধে একটি ম্যাচ। মালদ্বীপ আর শ্রীলংকাকে হারালে বাংলাদেশের পয়েন্ট ঝুলি হবে আরও সমৃদ্ধ।

গত সেপ্টেম্বরে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হয়েছিল দুই দলের যুবারা। বাংলাদেশ সহজইে দ্বীপ দেশটিকে হারিয়েছিল ২-০ গোলে। এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ও মালদ্বীপ সর্বশেষ মুখোমুখি হয়েছিল ঢাকায় ২০১১ সালে। নিকোলা ইলিয়েভস্কির শিষ্যরা মালদ্বীপকে হারিয়েছিল ৩-০ গোলে।

মালদ্বীপ আগের মালদ্বীপ নেই। এক সময় মাঠে নামার আগেই হেরে বসতো দ্বীপ দেশটি। এখনতো বাংলাদেশের জন্য তারা রীতিমতো চ্যালেঞ্জ। তবে বয়সভিত্তিক টুর্নামেন্টে সম্প্রতি দুই দলের যে ম্যাচগুলো হয়েছে সেখানে সুবিধা করতে পারেনি মালদ্বীপ।

Print Friendly, PDF & Email