এবার হাত ভাঙলো ভারোত্তোলকের

স্পোর্টস লাইফডেস্ক : গত শনিবার ঘটে যাওয়া ফরাসী জিমন্যাস্ট সামীর আতি সাঈদের ভয়ংকর দুর্ঘটনার স্মৃতি এখনও তরতাজা। বেকায়দায় পড়ে গিয়ে পুরো পা-টাই ভেঙে গেছে তার। ভয়াবহ সেই দুঃসহ স্মৃতির ৫ দিন পার হতে না হতেই আবারও দুর্ঘটনার শিকার হলো রিও অলিম্পিক গেমস। এবার দুর্ঘটনার শিকার আর্মেনিয়ার এক ভারোত্তোলক।

আন্দ্রানিক কারাপোতিয়ান নামে এই ভারোত্তোলক জীবনের প্রথম অলিম্পিক স্বর্ণ পদকের স্বাদ নিতে পারতেন। কিন্তু, দুর্ভাগ্য কখন কার ঘটে সেটা তো আর আগে থেকে বলা সম্ভব নয়। দুর্ভাগ্যবশত ১৯৫ কেজি ওজন তুলতে গিয়ে ভয়ানকভাবে হাতটাই ভেঙে গেলো তার।

Weightlifter

বুধবার ৭৭ কেজি বিভাগে ভারোত্তোলনের ক্লিন অ্যান্ড জার্ক ইভেন্টে ১৯৫ কেজি ওজন তোলার সময় এই দুর্ঘটনা ঘটে। প্রথমে ক্লিনে তোলার সময় কোন সমস্যা হয়নি এই আর্মেনিয়ানের; কিন্তু পরে জার্ক অথ্যাৎ মাথার ওপর তোলার সময় ভারসাম্য হারিয়ে ফেলেন আদ্রানিক। সঠিক সময়ে হাত সরাতে না পারায় বাম হাতটি সম্পূর্ণ পেছন দিকে ঘুরে যায়। সম্পূর্ন মুচড়ে যায় তার হাত। একেবারে মনে হচ্ছিল যেন, চামড়ার ভেতর কনুইয়ের জায়গায় দুটি হাঁড়ই আলাদা হয়ে গেছে তার।

Weightlifter

সঙ্গে সঙ্গে সাপোর্ট স্টাফরা ধরে তাকে হাসপাতালে নিয়ে যান। সবচেয়ে খারাপ ব্যাপারটি পরে প্রকাশ পায়। স্ন্যাচ বিভাগে দ্বিতীয় স্থানে শেষ করেন আন্দ্রানিক। ক্লিন অ্যান্ড জার্কে তিনি ভালো ফল করলেই পদকের দাবিদার ছিলেন।

২০১৬’য় ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন আন্দ্রানিক। বিশ্বচ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পান তিনি। ফলে অলিম্পিকে এই ইভেন্টে যে পদকের দাবিদার ছিলেন, তা নিঃসন্দেহে বলা যায়। আকস্মিক দুর্ঘনটার সময় যন্ত্রনায় চিৎকার করে ওঠেন আর্মেনিয়ার এই ভারোত্তোলক। এরেনায় উপস্থিত বহু দর্শক এই দৃশ্য দেকে আঁতকে ওঠে।

Print Friendly, PDF & Email