এশিয়ান গেমস হকি বাছাইপর্বের ফাইনালে জিমিদের প্রতিপক্ষ ওমান

স্পোর্টস লাইফ, প্রতিবেদক : এশিয়ান গেমস হকির বাছাইপর্বে প্রতিবারই চ্যাম্পিয়ন হিসেবে নাম লেখা হয়েছে লাল-সবুজ বাহিনী। এবারও ফেভারিট। তবে চিন্তার বিষয়ও আছে তাহলো ওমান। ওমান, যারা কিনা স্বাগতিক। শনিবার বাংলাদেশ সময় রাত সোয়া ১০টায় সুলতান কাবুস স্পোর্টস কমপ্লেক্সের টার্ফে ফাইনালে তাদের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ।

ফাইনাল ম্যাচ মানেই বাড়তি চাপ। কিন্তু বিস্ময়কভাবে দারুণ নির্ভার বাংলাদেশ দল! দলের সবাই আছে ফুরফুরে মেজাজে। কারণ আসল চাপটা ছিলো ফাইনালে ওঠার। সেই লক্ষ্য পূরণ হয়েছে মাহবুব হারুনের শিষ্যদের।
ফাইনালে নাম লেখাতে তাদের বাধা ছিল শ্রীলঙ্কা। তাদের বিরুদ্ধে ৩-২ গোলের ঘাম ঝরানো জয়ে অবশেষে ফাইনালে উঠেছে লাল-সবুজ বাহিনী। অপর সেমিতে স্বাগতিক ওমান ৮-০ গোলে বিধ্বস্ত করে থাইল্যান্ডকে।

ফাইনালের আগে ‘এ’ গ্রুপে বাংলাদেশ ৫-০ গোলে থাইল্যা-কে, ৫-১ গোলে হংকংকে এবং ২৫-০ গোলে আফগানিস্তানকে হারায়। অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ওঠে। সেমিতে ৩-২ গোলে হারায় শ্রীলঙ্কাকে।

পক্ষান্তরে ‘বি’ গ্রুপে চাইনিজ তাইপেকে ৪-৩ গোলে, শ্রীলঙ্কাকে ৫-১ গোলে এবং কাজাখাস্তানকে ৩-০ গোলে হারিয়ে অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন হয় এবং শেষ চারে ওঠে ওমান। সেমিতে তারা থাইল্যান্ডে ৮-০ গোলে বিধ্বস্ত করে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে।

বাংলাদেশ টুর্নামেন্টে এ পর্যন্ত সবচেয়ে বেশি দলীয় গোল (৩৮) করেছে। আর সবচেয়ে কম গোলও (৩) হজম করেছে (সবচেয়ে বেশি গোল হজম করেছে আফগানিস্তান, ৬৭টি)। আর ওমান করেছে ২০ গোল, হজম করেছে ৪ গোল।

গুরুত্বপূর্ণ ফাইনালের আগের দিন (শুক্রবার) বাংলাদেশ দল সকালে প্রায় দেড় ঘন্টার মতো অনুশীলন করে। এরপর টিম হোটেলে চলে যান জিমি-চয়নরা। দলকে চাঙ্গা করতে দুপুরের খাবারের পর শিষ্যদের নিয়ে ঘুরতে বের হন (শপিং মলে বা কোন দর্শণীয় স্থানে ঘুরতে যাবার কথা ) বাংলাদেশের কোচ। এরপর বিকেলে স্থান নির্ধারণী ম্যাচ দেখতে যায় বাংলাদেশ জাতীয় হকি দল। ফাইনালের আগে এভাবেই ফুরফুরে মেজাজে ছিল বাংলাদেশ দল।

ওমানের বিপক্ষে ম্যাচ প্রসঙ্গে গোলরক্ষক অসীম গোপ বলেন, ‘আমাদের জয়ের কোন বিকল্প নেই। কারণ শনিবার আমাদের ফাইনাল। আমরা ম্যাচ বাই ম্যাচ ভালো খেলছি, এটাই আমাদের পরিকল্পনা ছিল। আমি আমার পজিশন থেকে শতভাগ দেবার চেষ্টা করবো। অন্যরাও তাই। টার্ফে আমাদের খেলতে হবে। কিন্তু সেমিতে আম্পায়ার অনেক ঝামেলা করেছে। এটা নিয়ে ভয়ে আছি। আমাদের লড়াইটা সবার বিরুদ্ধেই। ওমানের বিপক্ষে বাংলাদেশ দলের খেলোয়াড়দের মনোভাব ইতিবাচক’। 

 

Print Friendly, PDF & Email