এশিয়ায় ফিরলো অলিম্পিক, স্বাগতম টোকিও ২০২০

স্পোর্টস লাইফডেস্ক :  বিশ্ব মিলনমেলার জয়গান শেষ করে বিদায় নিয়েছে রিও ২০১৬ অলিম্পিক। অলিম্পিকের জন্য এবার ২০২০ সালের অপেক্ষা। এশিয়ায় ফিরছে অলিম্পিক। পরের আসর হবে জাপানের টোকিওতে। ১৯৬৪ সালে এশিয়ায় প্রথম অলিম্পিকের আসর বসেছিল এই টোকিওতেই।

ব্রাজিল থেকে ২০২০ সালের আয়োজক শহর টোকিওতে পৌঁছেছে অলিম্পিকের পতাকা। মেয়র ইউরিকো কোইকিসহ জাপানি অ্যাথলেটরা পতাকা নিয়ে পৌঁছলে, বিমানবন্দরে অপেক্ষারগতা তাদের ফুলেল সংবর্ধনায় বরণ করে নেয়।

এ সময় মেয়র বলেন, ‘একটি সুন্দর এবং সফল আয়োজনের লক্ষ্যে আমরা সকলের সহযোগিতা কামনা করছি। অলিম্পিকস এবং প্যারা অলিম্পিকসের এই পতাকা আমাদের জন্য বিশেষ কিছু বহন করবে। আমি চাই সকলে মিলে এই আয়োজন সম্পন্ন করতে কাজ করবেন।’

এবারের রিও অলিম্পিকে ৩০৬টি সোনার পদকের জন্য লড়েছে ২০৭টি দেশ। দেশসেরা ১১ হাজার ৫৪৪ জন ক্রীড়াবিদ অংশ নিয়েছিলেন সেই আসরে। ২৮টি অলিম্পিক স্পোর্টসের ৪১টি ডিসিপ্লিনে মোট ৯৭৫টি পদকের লড়াইয়ে মেতেছিলেন দেশসেরা অ্যাথলেটরা। বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসরের রিও পর্ব শেষে পদক তালিকায় শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র। দুইয়ে ছিল গ্রেট ব্রিটেন বা যুক্তরাজ্য আর তিন নম্বরে ছিল চীন।

জিকা ভাইরাস, সন্ত্রাসীদের টার্গেট আর ব্রাজিলের অর্থনৈতিক হাঙ্গামার মধ্যেও শেষ পর্যন্ত সফলভাবেই পুরো আয়োজন শেষ করেছে আয়োজক দেশ ব্রাজিল। এবার নতুন চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে এশিয়ার দেশ জাপান। আর এখানে রিও অলিম্পিকের চেয়ে ৫টি ডিসিপ্লিন বেশি থাকছে। টোকিও অলিম্পিকে নতুন যোগ হয়েছে বেসবল, স্কেটবোর্ডিং ও সারফিংয়ের মতো জনপ্রিয় ডিসিপ্লিন।

Print Friendly, PDF & Email