ওয়ানডের পর টেস্টেও ‘প্রথম’ ক্লেয়ার

স্পোর্টস লাইফ, ডেস্কঅস্ট্রেলিয়া ও ভারতের মধ্যকার চলতি বোর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় ম্যাচে আম্পায়ারদের তালিকায় চোখ বুলালে একটি নামে চোখ আটকে যাবে যে কারো। ম্যাচের দুই মূল আম্পায়ার পল রাইফেল, পল উইলসন এবং টিভি আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ডকে চিনবে সবাই।

কিন্তু চতুর্থ আম্পায়ার হিসেবে ক্লেয়ার পলোস্যাকের নামটি নিশ্চয় অদ্ভুত ঠেকারই কথা। কেননা পুরুষদের টেস্ট ক্রিকেটে এর আগে যে কখনও নারী আম্পায়ারের দেখা মেলেনি। এবারই প্রথমবারের মতো ছেলেদের টেস্ট ক্রিকেটে ম্যাচ পরিচালনার দায়িত্ব পেলেন কোনো নারী আম্পায়ার।

তিনি ক্লেয়ার পলোস্যাক, বয়স ৩২ বছর ২৭৫ দিন। এ বয়সে এখনও ক্রিকেট খেলে চলেছেন অনেক নারী খেলোয়াড়। তবে তিনি বেছে নিয়েছেন আম্পায়ার, গড়েছেন ইতিহাস। প্রথম নারী আম্পায়ার হিসেবে ছেলেদের ওয়ানডে ম্যাচের পর এবার টেস্টেও দায়িত্ব পালন করছেন ক্লেয়ার।

২০১৯ সালের এপ্রিলে নামিবিয়া ও ওমানের মধ্যকার একটি ওয়ানডে ম্যাচে মূল আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন ক্লেয়ার। তবে এবার সিডনি টেস্ট তিনি আছেন রিজার্ভ আম্পায়ার হিসেবে। ম্যাচের দুই স্ট্যান্ডিং আম্পায়ারের কারও কোনো সমস্যা দেখা দিলেই কেবল মাঠের দায়িত্ব বর্তাবে ক্লেয়ারের কাঁধে।

আপাতত চতুর্থ আম্পায়ারের সকল কাজ যেমন পিচ প্রস্তুতি, খেলার সরঞ্জামাদি পরিবর্তন এবং মাঠের দুই আম্পায়ারকে সহায়তা প্রদান করবেন ক্লেয়ার।

Print Friendly, PDF & Email