ওয়ালটন প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ শুরু হচ্ছে ৫ডিসেম্বর

স্পোর্টস লাইফ, প্রতিবেদক ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে ওয়ালটন প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ-২০১৬ আগামী ৫-১৫ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আজ মঙ্গলবার (২৯নভেম্বর) সকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের ভিভিআইপি লাউঞ্জ সংলগ্ন তৃতীয় তলাস্থ সভা কক্ষে এ দাবা লিগ উপলক্ষ্যে এক প্রেস-ব্রিফিং অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ সভাপতি ও দাবা লিগ কমিটির চেয়ারম্যান গাজী সাইফুল তারেক ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম বক্তব্য রাখেন।

এ সময় বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ সভাপতি কে এম শহিদউল্যা, বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক মাসুদুর রহমান মল্লিক দিপু, কার্যনির্বাহী সদস্য আলাউদ্দিন সাজু ও প্রধান বিচারক মোঃ হারুন অর রশিদ উপস্থিত ছিলেন।

এবারের লিগে ১২টি দল অংশ গ্রহন করছে। দলগুলো হলো : ১। গতবারের চ্যাম্পিয়ন শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব ২। গতবারের রানার্স-আপ বাংলাদেশ নৌবাহিনী দাবা দল ৩। গোল্ডেন স্পোর্টিং ক্লাব ৪। বাংলাদেশ নৌবাহিনী জুনিয়র দাবা দল ৫। তিতাস ক্লাব (তিতাস গ্যাস ট্র্রান্সমিশন এন্ড ডিসট্রিবিউশ কোঃ লিঃ) ৬। সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব ৭। প্রিতম প্রিজম চেস ক্লাব, নারায়ণগঞ্জ ৮। সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ৯। লিওনাইন চেস ক্লাব ১০। ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড ১১। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্পোর্টিস ক্লাব এবং ১২। সাইফ স্পোর্টিং ক্লাব।

গতবারের প্রথম বিভাগ দাবা লিগ হতে উন্নীত হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং মীর চেস ক্লাব। কিন্তু মীর চেস ক্লাব তাদের স্বত্ত্ব সাইফ স্পোর্টিং ক্লাবকে প্রদান করায় মীর চেস ক্লাবের পরিবর্তে সাইফ স্পোর্টিং ক্লাব অংশ নেবে। প্রতিটি দলে সর্বোচ্চ ৪ জন নিয়মিত ও ২জন অতিরিক্ত খেলোয়াড় থাকবে।

একটি দলে সর্বোচ্চ ২ (দুই) জন বিদেশী খেলোয়ার থাকতে পারবে। দাবা লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। চ্যাম্পিয়ন, রানার্স-আপ ও তৃতীয় স্থান প্রাপ্ত দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল প্রদান করা হবে। এছাড়া প্রত্যেক বোর্ডের খেলোয়াড়দের পারফরমেন্স রেটিংয়ের উপর ভিত্তি করে বোর্ড পুরস্কার দেয়া হবে।

আগামী ৩ ডিসেম্বরের মধ্যে সকল দলকে তাদের নাম দলের নাম এন্ট্রি এবং খেলোয়াড়দের রেজিস্ট্রেশন করতে হবে। আগামী ৫ ডিসেম্বর সোমবার সকালে দাবা লিগের উদ্বোধনী অনুষ্ঠান এবং নাম্বর ড্র অনুষ্ঠিত হবে। ৫ ডিসেম্বরের মধ্যে সকল দল তাদের খেলোয়াড় তালিকা জমা দেবে এবং এর পরপরই নাম্বার ড্র অনুষ্ঠিত হবে।

ওয়ালটন প্রিমিয়ার ডিভিশন দাবা লিগের খেলা জাতীয় ক্রীড়া পরিষদের এনএসসি টাওয়ার অডিটোরিয়াম লাউঞ্জে আগামী ৬ ডিসেম্বর মঙ্গলবার বেলা ২টা হতে শুরু হবে।

Print Friendly, PDF & Email