কাউন্টিতে আপত্তি, কোহলিকে দেশের জন্য চাইছে বোর্ড

স্পোর্টস লাইফ, ডেস্কভারতে চলছে জমজমাট টি-টোয়েন্টি ক্রিকেট লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। দক্ষিণ আফ্রিকা সফর শেষে আপাতত এই লিগেই ব্যস্ত আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এই লিগ শেষেই ১৪ জুন সদ্য টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তানের বিপক্ষে সাদা পোশাকে খেলতে নামবে ভারত। কিন্তু এখানেই শুরু হয়েছে কোহলির সঙ্গে বোর্ডের ‘দ্বন্দ্ব’।

আফগানিস্তানের পরই ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ আছে ভারতের। তাই কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতে ইংল্যান্ডের কাউন্টি লিগ খেলতে চাইছেন কোহলি। থাকতে চাইছেন না আফগানিস্তানের বিপক্ষে টেস্টে। এ নিয়ে অধিনায়কের ওপর কিছুটা ক্ষুব্ধও ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক বোর্ডের (বিসিসিআই) কর্মকর্তারা।

ভারতীয় বোর্ডের ভাবনা, অধিনায়কের কাছ থেকে এমন আচরণ প্রতিপক্ষকে অসম্মান করার পাশাপাশি দেশের হয়ে খারাপ একটি উদাহরণ দেওয়া। নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, ‘কাউন্টি ক্রিকেট খেলার জন্য দেশের হয়ে আন্তর্জাতিক ম্যাচ অগ্রাহ্য করার সিদ্ধান্ত খুব বাজে দৃষ্টান্ত স্থাপন করবে। আফগানিস্তানের কাছে এটা খুবই খারাপ উদাহরণ হবে যে, আমরা প্রতিপক্ষকে সম্মান করি না।’

শুধু কাউন্টি খেলার সিদ্ধান্তই নয়, বিসিসিআইয়ের মতে লিগ চলতে থাকলেও কোহলির দেশের জন্য চলে আসা উচিত। ওই কর্মকর্তা বলেন, ‘যদি সে ইংল্যান্ডে খেলতেও থাকতো, তবুও তার দেশে চলে আসা উচিত। টেস্ট খেলে আবার ওখানে (কাউন্টি) যেতে পারে। যদি সে কাউন্টিতে যেতে এতোই আগ্রহী হয়, তবে কি আইপিএল ছেড়ে যাওয়ার অনুমতি নিয়েছে?’
 
আগামী জুলাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্ট, তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলতে সফরে যাবে ভারত। এর আগেই আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টটি খেলবে ভারত। এখন দেখার বিষয় দেশ নাকি কাউন্টিকে বেছে নেন ভারতের তারকা ব্যাটসম্যান কোহলি। 

Print Friendly, PDF & Email