কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ সৌম্য-তাসকিন

স্পোর্টস লাইফ, ডেস্ককেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার ও তাসকিন আহমেদ। তারা ছাড়াও চুক্তি থেকে আরও চার ক্রিকেটারকে ছেঁটে ফেলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বুধবার বিসিবির বোর্ড সভায় নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।  

অবশ্য দুই দিন আগে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খানের কথাতেই ইঙ্গিত ছিল, কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারের সংখ্যা কমতে যাচ্ছে। বুধবারের সভাতে সেটাই হয়েছে।

২০১৭ সালে কেন্দ্রীয় চুক্তিতে থাকা ৬ ক্রিকেটারকে বাদ দিয়েছে বিসিবি। ইমরুল ও তাসকিনের সঙ্গে অন্য নামগুলোও জাতীয় দলের নিয়মিত মুখ- ইমরুল কায়েস, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন ও কামরুল ইসলাম। সাব্বিরকে অবশ্য শৃঙ্খলা ভঙ্গের দায়ে গত জানুয়ারিতেই কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিয়েছে বিসিবি।

বুধার সন্ধ্যায় বর্তমান কমিটির তৃতীয় বোর্ড সভা শেষে কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের নাম ঘোষণা করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। এবার চুক্তিতে জায়গা পেয়েছেন মোট ১০ ক্রিকেটার।

তবে আরও তিন প্রতিভাবান ক্রিকেটার শিগগিরই কেন্দ্রীয় চুক্তিতে আসবেন বলেও জানানো হয়েছে। তরুণ এই ক্রিকেটাররা অস্থায়ী ভিত্তিতে জায়গা পাবেন। যদিও তাদের নাম এখনও চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন বোর্ড সভাপতি।

কেন্দ্রীয় চুক্তিতে থাকা ১০ ক্রিকেটারের নাম চূড়ান্ত হলেও তাদের ক্যাটাগরি এখনও ঠিক হয়নি। কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটাররা হলেন- মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মুমিনুল হক, রুবেল হোসেন, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজ।

কেন্দ্রীয় চুক্তি থেকে ক্রিকেটারদের সংখ্যা কমানোর ব্যাখ্যায় বিসিবি পরিচালক জালাল ইউনুস বলেছেন, ‘খেলোয়াড় কমানোর মূল যুক্তি হলো, কেন্দ্রীয় চুক্তিতে খেলোয়াড়রা সুযোগ পাবে পারফরম্যান্সের ভিত্তিতে।

এখন থেকে যারা ভালো পারফর্ম করবে, তারা চুক্তিতে টিকে যাবে। আর পারফর্ম করতে ব্যর্থ হলে বাদ পড়বে। একই সঙ্গে নতুনদের মধ্যে যারা ভালো করবে, তারা সুযোগ পাবে অস্থায়ী ভিত্তিতে।’

Print Friendly, PDF & Email