কোচের মেয়াদ বাড়ালো রাশিয়া

স্পোর্টস লাইফ, ডেস্কফুটবলে সোভিয়েত পরবর্তী রাশিয়ায় সফলতা বলার মতো ছিল না। এবারের বিশ্বকাপে কোচ স্তানিসলাভ চেরচিয়েসোভের অধীনে তারা পেয়েছিল ভিন্ন মাত্রা। প্রত্যাশার সবকুটু ছাড়িয়ে স্বাগতিক হয়ে শেষ আটে খেলেছিল। এমন সাফল্যে কোচ চেরচিয়েসোভের মেয়াদ আরও দুই বছর বাড়িয়েছে রাশিয়ার ফুটবল ফেডারেশন।

অথচ বিশ্বকাপের আগে বেহাল দশা ছিল রাশিয়ার। টানা সাত ম্যাচ জয় ছাড়া থেকে নিচু র‌্যাংকধারী হয়ে খেলতে আসে বিশ্বকাপ। যাদের পক্ষে কথা বলার লোকের অভাব ছিল সেই রাশিয়াই উদ্বোধনী ম্যাচে ছিল দুরন্ত একটি দল। সৌদিকে ৫-০ গোলে উড়িয়ে তাক লাগিয়ে দিয়েছিল। এই তাক লাগিয়ে দেওয়া অব্যাহত থাকে শেষ ষোলোতে স্পেনকে হারিয়েও।

দুর্দান্ত খেলতে থাকা রাশিয়া দিশা হারায় শেষ আটে। পেনাল্টি শুট আউটে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নেয়। তবে এমন সাফল্যে খুশি ছিলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার এমন সাফল্যে ফেডারেশন সাবেক রাশিয়ান গোলকিপার চেরচিয়েসোভের ভূমিকার প্রশংসা করেছে বিবৃতিতে, ‘২০১৮ বিশ্বকাপের প্রস্তুতিতে চেরচিয়েসোভের পরিশ্রম সফলতার মুখ দেখায় তাকে ধন্যবাদ। তার এবং দলের ওপর ফেডারেশনের পূর্ণ আস্থা রয়েছে। সামনে আমরা দুর্দান্ত সব জয় ও সফলতার জন্যে মুখিয়ে আছি।’

Print Friendly, PDF & Email