কোলকাতায় আন্তর্জাতিক ওপেন গ্র্যান্ড মাস্টারস দাবায় ১৩তম হলেন জিয়া

স্পোর্টস লাইফ, প্রতিবেদক ভারতের পশ্চিম বঙ্গ রাজ্যের কোলকাতা শহরে অনুিষ্ঠত ৩য় কোলকাতা আন্তর্জাতিক ওপেন গ্র্যান্ড মাস্টারস দাবা প্রতিযোগিতা-২০১৮ এ গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান ত্রয়োদশ স্থান লাভ করেছেন।

গ্র্যান্ড মাস্টার জিয়া ৯ খেলায় সাড়ে ছয় পয়েন্ট পেয়ে সপ্তম হতে অষ্টাদশ স্থানের জন্য টাই করে টাই-ব্রেকিং এ ১৩তম হন।

মঙ্গলবার (২২মে) অনুষ্ঠিত নবম বা শেষ রাউন্ডের খেলায় জিয়া ভারতের আন্তর্জাতিক মাস্টার রাহুল শ্রীবাস্তবকে পরাজিত করেন।

বাংলাদেশের পক্ষে অংশগ্রহণকারী অন্যান্য খেলোয়াড়দের মধ্যে ৯ খেলায় ৫ পয়েন্ট করে নিয়ে ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম ৭০তম, আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল ৭৮তম ও আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন ৮৩তম স্থান পান।

চার পয়েন্ট করে নিয়ে ফিদে মাস্টার সৈয়দ মাহফুজুর রহমান ১২২তম, ফিদে মাস্টার শেখ নাসির আহমেদ ১২৪তম ও ক্যান্ডিডেট মাস্টার এস, এম স্মরন ১৩৭তম হন। সাড়ে তিন পয়েন্ট করে নিয়ে ফিদে মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ১৪৪তম, ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ ১৫৩তম, ক্যান্ডিডেট মাস্টার সোহেল চৌধূরী ১৫৫তম ও মোকাদ্দেসুর রহমান খান ১৬৩তম হন।

তিন পয়েন্ট করে নিয়ে ক্যান্ডিডেট মাস্টার চঞ্চল কুমার ঘোষ ১৭০তম, মোঃ আনিসুজ্জামান জুয়েল ১৭১তম ও তাহসিন তাজওয়ার জিয়া ১৭৮তম হন এবং ২ পয়েন্ট নিয়ে আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ১৯৫তম হন। নবম বা শেষ রাউন্ডের খেলায় আন্তর্জাতিক মাস্টার মিনহাজ ফিদে মাস্টার মাহফুজকে আন্তর্জাতিক মাস্টার শাকিল ভারতের মহিতোষ দেকে ও সোহেল ভারতের সক্ষম রাউটেলাকে পরাজিত করেন।

ফিদে মাস্টার আমিন ভারতের আরিয়ান ভারসনির সাথে, স্মরন ভারতের উৎসব চ্যাটার্জীর সাথে, ফিদে মাস্টার পারগ ভারতের পোলকারে আরিয়ানের সাথে, মোকাদ্দেস ভারতের দিদয়ানিয়া ভিশালের সাথে, জুয়েল ভারতের মহিলা গ্র্যান্ড মাস্টার কিরণ মনিষা মোহান্তির সাথে, তাহসিন ভারতের দিপথামস রেড্ডির সাথে ও আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ ভারতের সিদ্ধার্থ জগদিসের সাথে ড্র করেন।

ফিদে মাস্টার নাসির ভারতের দৈশপান্ডে অনিরুদ্ধর কাছে, ফিদে মাস্টার ফাহাদ ভারতের সেলকে শংকরসাহের কাছে ও চঞ্চল ভারতের জেইন নিটইয়াতার কাছে হেরে যান।

সাড়ে সাত পয়েন্ট করে নিয়ে এ ইভেন্টে ভারতের গ্র্যান্ড মাস্টার নারায়ণ শ্রীনাথ চ্যাম্পিয়ন এবং ভারতের গ্র্যান্ড মাস্টার দীপন চত্রবর্তী রানার-আপ হন। ১৩ টি দেশের ২৭ জন গ্র্যান্ড মাস্টার, ২ জন মহিলা গ্র্যান্ড মাস্টার, ২৯ জন আন্তর্জাতিক মাস্টার ও ৭ জন মহিলা আন্তর্জাতিক মাস্টারসহ ২০৫ জন খেলোয়াড় এ ইভেন্টে অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email