‘কৌতিনিয়োও নেইমারের মতো গুরুত্বপূর্ণ খেলোয়াড়’

স্পোর্টস লাইফ, ডেস্কব্রাজিলিয়ানরা বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে নেইমারকে ঘিরে। সব জায়গায় এই ফরোয়ার্ডকে নিয়েই আলোচনা। যদিও রাশিয়ার আসরে এখন পর্যন্ত খেলা ম্যাচে ব্রাজিলের ‘মুক্তির নায়ক’ ফিলিপে কৌতিনিয়ো। লাতিন আমেরিকার দেশটির কিংবদন্তি রবার্তো কার্লোসের মতে, নেইমারের মতোই ‘গুরুত্বপূর্ণ’ তিনি।

কোস্টারিকার বিপক্ষে ইনজুরি টাইমের গোলে ব্রাজিলকে এবারের বিশ্বকাপের প্রথম জয় এনে দিয়েছেন কৌতিনিয়ো। শেষ বাঁশি বাজার আগে নেইমার লক্ষ্যভেদ করলেও বার্সেলোনা মিডফিল্ডারের গোলেই খোলে কনকাকাফ অঞ্চলের দেশটির রক্ষণের তালা। নিজেদের উদ্বোধনী ম্যাচেও জাল খুঁজে পেয়েছিলেন কৌতিনিয়ো। সুইজারল্যান্ডের বিপক্ষে তার গোলে দল এগিয়ে গেলেও লিডটা ধরে রাখতে পারেনি, ১-১ গোলের ড্র নিয়ে ছাড়তে হয় মাঠ।

গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে আলো ছড়ানো কৌতিনিয়োকে প্রশংসার বৃষ্টিতে ভিজিয়েছেন কার্লোস। কিংবদন্তি এই লেফটব্যাক বলেছেন, ‘প্রত্যেকেই নেইমারের কথা বলছে, তবে কৌতিনিয়োও প্রমাণ করেছে, সেও ব্রাজিল দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়।’

প্রতিপক্ষ নেইমারের দিকে বাড়তি নজর রাখছে, আর এই সুযোগে কৌতিনিয়ো তার ক্ষমতা দেখাচ্ছেন বলে জানিয়েছেন কার্লোস, ‘যখন সব ডিফেন্ডার নেইমারের ওপর নজর রাখছে, তখন সে তার সুবিধা কাজে লাগিয়ে ম্যাচের নিষ্পত্তি করে দিচ্ছে। এই ছেলেটার খেলা দেখতে খুব ভালো লাগে। বলে ওর দখল দুর্দান্ত, অবশ্যই সে চতুর ও ভালো পজিশনের ফায়দা তুলতে পারে।’

লিভারপুলে আলো ছড়িয়ে বার্সেলোনার নজরে পড়েন কৌতিনিয়ো। অনেক দিন থেকে তাকে আনার চেষ্টা করা কাতালানরা অবশেষে গত শীতকালীন দলবদলে সফল হয়। ১৬০ মিলিয়ন ইউরোতে তিনি নাম লিখিয়েছেন ন্যু ক্যাম্পে। 

Print Friendly, PDF & Email