চ্যাম্পিয়নস ট্রফি নিয়ে দ্বন্দ্বে আইসিসি-ভারতীয় বোর্ড

স্পোর্টস লাইফ, ডেস্কগত কয়েকবছর ধরেই আইসিসি ও ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মধ্যে সম্পর্ক ভালো যাচ্ছে না। তবে এবার ক্রিকেটের সর্বোচ্চ এ সংস্থার আসন্ন সভাকে ঘিরে আগে থেকেই দ্বন্দ্বে জড়িয়ে পড়লো দুটি সংস্থা। যার মূলে রয়েছে চ্যাম্পিয়নস ট্রফি। এবারের আইসিসির সভাটি ভারতের কলকাতায় অনুষ্ঠিত হচ্ছে।

২০২১ সালে অনুষ্ঠেয় পরবর্তী আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি হওয়ার কথা ভারতে। তবে ভেন্যু ঠিক থাকলেও আইসিসি বাধ সাধে অন্যদিকে, হঠাৎই তারা প্রস্তাব দিয়েছে এই প্রতিযোগিতাকে ওয়ানডে ফরম্যাট থেকে টি-টোয়েন্টি করে দেওয়া হোক।

আইসিসির এমন প্রস্তাবে নাখোশ বিসিসিআই। যেখানে ২২ থেকে ২৬ এপ্রিল, বেশ দীর্ঘ বৈঠকের সূচি রয়েছে। সভায় ২০১৯ বিশ্বকাপের সূচি সংক্রান্ত গুরুত্বপূর্ণ আলোচনাও হবে।

কিন্তু আলোচনার কেন্দ্রে উঠে আসছে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে বিবাদ। ভারতীয় বোর্ডের বক্তব্য, যে আইসিসি বৈঠকে এই প্রতিযোগিতা নিয়ে সিদ্ধান্ত হয়েছিল, তাতে একবারের জন্যও বলা হয়নি এটাকে ৫০ ওভারের থেকে টি-টোয়েন্টি করে দেওয়া হবে।

এ ব্যাপারে ভারতীয় বোর্ডের এক কর্মকর্তা বলেন, ‘আইসিসি যা খুশি তাই শুরু করে দিয়েছে। আমরা টুর্নামেন্টটা করতে চেয়েছিলাম পঞ্চাশ ওভারের। এখন টি-টোয়েন্টি করে দিলেই আমরা মেনে নেব কেন?’

ভারতীয় বোর্ড কর্তারা ভেবেছিলেন, চ্যাম্পিয়নস ট্রফির ফাইনাল ইডেনে করে প্রায়ত জাগমোহন ডালমিয়ার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করবেন। যেহেতু সেই এ প্রতিযোগিতা চালু করেছিলেন। কিন্তু ডালমিয়াকে শ্রদ্ধা জানানোর সুযোগও এখন ভারতীয় বোর্ড পাবে কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। 

এদিকে দু’পক্ষ থেকে বরফ গলার লক্ষণ দেখা যাচ্ছে না। আইসিসি বলে যাচ্ছে, চ্যাম্পিয়নস ট্রফিকে ২০ ওভারের করে দাও। ভারতীয় বোর্ডও অনড়, আগের মতো ৫০ ওভারেরই করতে হবে।

Print Friendly, PDF & Email