চ্যাম্পিয়ন্স লিগে রাতে মুখোমুখি চেলসি-বার্সা

স্পোর্টস লাইফ, ডেস্ক : উয়েফা চ্যাম্পিয়নস লিগে এর আগে ১৩ বার মুখোমুখি হয়েছিল বার্সেলোনা ও চেলসি। তার মধ্যে সবশেষ সাতবারের দেখায় বার্সেলোনার বিপক্ষে অপরাজিত ব্লুজরা।

২০১২ সালে সবশেষ সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল দল দুটি। সেবার বার্সেলোনাকে ৩-২ গোলে হারিয়ে ফাইনালে উঠেছিল চেলসি। এমনকী জিতেছিল শিরোপাও। ছয় বছর পর চ্যাম্পিয়নস লিগে আবার মুখোমুখি চেলসি-বার্সা। শেষ ষোলোর প্রথম লেগে আজ মঙ্গলবার রাতে চেলসির মাঠ স্টামফোর্ড ব্রিজে মুখোমুখি হবে তারা। বাংলাদেশ সময় দিবাগত রাত ১টা ৪৫ মিনিটে শুরু হবে ম্যাচটি। যা সরাসরি সম্প্রচার করবে সনি টেন-২।

অবশ্য চেলসির সাম্প্রতিক পারফরম্যান্স ভালো নয়। সব ধরণের প্রতিযোগিতায় সবশেষ ১২ ম্যাচে জয় পেয়েছে মাত্র ৪টিতে। অন্যদিকে বার্সেলোনা রয়েছে দুর্দান্ত ফর্মে। এই মৌসুমে সব ধরণের প্রতিযোগিতায় তারা হার মেনেছে মাত্র ১টি ম্যাচে।

তাইতো ঘরের মাঠে খেলা হলেও বার্সেলোনাকে সমীহ করছেন চেলসির কোচ অ্যান্তোনিও কন্তে, ‘যখন আপনাকে এই ধরনের ম্যাচ খেলতে হবে, তখন ভালোভাবেই প্রস্তুত হতে হবে। সবকিছুতেই আপনাকে প্রস্তুত থাকতে হবে। ছোট থেকে বড় সবকিছুতেই চোখ রাখতে হবে। তারা যেকোনো সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। সে বিষয়ে আমরা অবগত। আমাদের মাথায় তাদের নিয়ে পরিকল্পনা আছে। এমন ম্যাচে আমি মনে করি সেরা রেটিংয়ের খেলোয়াড়দের বাছাই করাটা গুরুত্বপূর্ণ। যাতে করে নিজেদের সেরাটা দিয়ে খেলা যায়। ম্যাচ জেতা যায়।’

এই ম্যাচে কন্তে অবশ্য পাচ্ছেন না ডেভিড লুইস ও তাইমুয়িকে। তারা দুজন ইনজুরিতে আছেন। তবে ইনজুরি থেকে ফিরেছেন মার্কোস আলোনসো। এদিকে বার্সেলোনার নেলসন সেমেদো নিষেধাজ্ঞার কারণে খেলতে পারবেন না। আর ফিলিপে কুতিনহোর কিছুটা ইনজুরির সমস্যা আছে।

লিওনেল মেসি চেলসির বিপক্ষে এ পর্যন্ত ৬৫৫ মিনিট খেলেছেন। কিন্তু কোনো গোলের দেখা পাননি। আজ পাবেন তো? চেলসি ছাড়া আর কোনো দলের বিপক্ষে এতো মিনিট খেলে গোলহীন ছিলেন না মেসি।

বার্সেলোনাকে হারাতে পারলে ২০১৩-১৪ মৌসুমের পর আবার কোয়ার্টার ফাইনালের পথে এগিয়ে যাবে চেলসি। অবশ্য সবশেষ ছয় নকআউট ম্যাচে চেলসি জয় পায়নি একটিতেও।

Print Friendly, PDF & Email