জাতীয় দলের ফুটবলারদের নাম জানে না তরুণরা?

স্পোর্টস লাইফ, প্রতিবেদক : মামুনুল ইসলাম, জাহিদ হোসেন এমিলি ও হেমন্ত ভিনসেন্ট। এই তিনটি নাম ছাড়া চট্টগ্রামের ক্ষুদে ও তরুণ ফুটবলাররা বাংলাদেশ জাতীয় ফুটবল দলের আর কোন প্লেয়ারের নাম জানে না!

চট্টগ্রাম বন্দর স্টেডিয়াম মাঠের বাঁদিকে ছোট একটু জায়গার মধ্যে ফুটবল খেলছে স্থানীয় কিছু ক্ষুদে ও তরুণ ফুটবলার। দেখে বেশ ভালোই লাগলো। মনে মনে ভাবেতে লাগলাম, যাক এদেশের ফুটবলের দুঃখ বুঝি শেষ হলো।

তাদের কাছে গিয়ে কথা বলার পর আমার ধারণার আংশিক প্রমান মিললেও দেশের ফুটবল নিয়ে তাদের দৃষ্টিভঙ্গি দেখে হতাশ হয়েছি। কেননা সেখানে উপস্থিত ফুটবলারদের কাছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্লেয়ারেদের নাম জানতে চেয়েছিলাম।

ন‍াম জানতে চাইলে চটপট উত্তরে একজন বললো, ‘মামুনুল ইসলাম’। মামুনুলের নাম বলার পর মুখে আরতো নাম আসে না! ওদের চোখে মুখে লজ্জার লালচে আভা আমার চোখে আটকে যাচ্ছিলো। এভাবে প্রায় ২৫ থেকে ৩০ সেকেন্ড পর জটলার ভেতর থেকে একজন বললো ‘জাহিদ হোসেন এমিলি’। তারও বেশ খানিকটা সময় পর একজন বেশ নিচু স্বরে বললো ‘হেমন্ত ভিনসেন্ট’। যেন বলতে ভীষণ লজ্জা পাচ্ছিলো।

আর কেউ? ‘ভাইয়া আমরাতো বাংলাদেশের ফুটবল খেলা দেখি না তাই নামগুলোও ঠিক মতো বলতে পারছি না।’ কেন দেখ না? উত্তরে জানালো, বাংলাদেশের খেলাগুলো বিটিভি ছাড়া আর কোন স্যাটেলাইট চ্যানেলই দেখায় না। আর বিটিভি আমাদের টিভিতে ঝিরঝির করে তাই দেখতে পারি না।’

এই তিনজনের ভেতরে তোমাদের ফেবারিট ফেবারিট কে? ‘ফেবারিট বলতে কেউ নেই।

Print Friendly, PDF & Email