জেনে নিন আখের রসের উপকারিতা

স্পোর্টস লাইফ, ডেস্কছেলেবেলায় আখ ছিলে খাওয়ার স্মৃতি কম বেশি সবারই আছে। বড় হয়ে অনেকেই আখ ছিলে খাওয়ার ঝক্কি থেকে খেতে চান না। সেসময় দাঁত ঝকঝকে হবে এমন প্রলোভনে অনেক দীর্ঘ সময় নিয়ে আখ চিবিয়ে খেতেন। তবে ইদানিং আখের রস বেশ সহজলভ্য হয়ে গেছে। তবে ফুটপাতের খাবার অস্বাস্থ্যকর হবে এমনটাই ভেবে অনেকে খেতে চান না। তবে নিশ্চিন্তে খেতে পারেন ফুটপাতের আখের রস, শুধুমাত্র বরফ মেশানোটা খাবেন না, কারণ বরফের পানিটিই মূলত অস্বাস্থ্যকর। জেনে নিন আখের রসের কত উপকারিতা…

ক্লান্তি দূর করে: আখের অন্দরে থাকা কার্বোহাইড্রেট, প্রোটিন, আয়রন, পটাশিয়াম এবং অন্যান্য উপকারি উপাদান শরীরে প্রবেশ করার পর আপনি হয়ে উঠবেন চাঙ্গা।

লিভার সুস্থ রাখতে: মনে আছে জন্ডিস হলে আখের রস খেতে বলতো চিকিৎসকরা। সহজপাচ্য এই পানীয় আপনার যকৃতকে সহজে হজম করতে সহায়তা করে। পাশাপাশি শরীরের প্রোটিনের চাহিদা পূরণ করে আখের রস।

রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে: গ্লাইসেমিক ইনডেক্সে একেবারে নিচের দিকে রয়েছে আখের নাম। আখ থেকে উৎপাদিত চিনি ক্ষতিকর হলেও আখ আপনার শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করে। তবে শুধু ডায়বেটিস না থেকে পাশাপাশি অন্য সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ মেনে আখ খেতে পারেন।

Print Friendly, PDF & Email