জোড়া গোলে পেলের পাশে এমবাপে

স্পোর্টস লাইফ, ডেস্কমোনাকো থেকে প্যারিস সেন্ত জার্মেইতে গিয়ে নজর কেড়েছিলেন কিলিয়ান এমবাপে। বিশ্বকাপেও আলো ছড়ালেন তিনি। ১৯ বছর বয়সী এ স্ট্রাইকারের জোড়া গোলে আর্জেন্টিনাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স। দুইবার লক্ষ্যভেদ করে ব্রাজিলের লিজেন্ড পেলের কৃতিত্ব স্পর্শ করলেন এমবাপে।

পেলের পর প্রথম টিন এজার হিসেবে বিশ্বকাপের নকআউটে এক ম্যাচে জোড়া গোল করলেন পিএসজির এই তারকা স্ট্রাইকার।

১৯৫৮ সালের বিশ্বকাপে সুইডেনের বিপক্ষে জোড়া গোল করেছিলেন টিন এজার পেলে। ১৮ বছর বয়সী ব্রাজিলিয়ান তারকা ৫৫ ও ৯০ মিনিটে দলের তৃতীয় ও পঞ্চম গোল করেন। তাতে প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়ন হয় ব্রাজিল।

তারপর কেটে গেছে ৬০ বছর, এবার তার এই কৃতিত্ব গড়লেন ফ্রান্সের তারকা স্ট্রাইকার। ৬৪ ও ৬৮ মিনিটে দারুণ দুটি গোলে ৪-৩ ব্যবধানে জয় নিশ্চিত করেছেন এমবাপে। পেরুর বিপক্ষে গ্রুপে দলকে জেতানো গোলও করেছিলেন তিনি।

পেলের পাশে বসার পর বিনয়ী এমবাপে বলেছেন, ‘আমি খুব খুশি। পেলের পর দ্বিতীয় তরুণ (নকআউট পর্বে এক ম্যাচে জোড়া গোল) হিসেবে এটা করতে পেরে আনন্দে উদ্বেলিত আমি। কিন্তু একটা কথা বলা দরকার: পেলে অন্য মানের, কিন্তু তাদের মতো জায়গায় থাকতে পেরে ভালো লাগছে।’

বিশ্বকাপ দিয়ে নজর কাড়তে পেরে উচ্ছ্বসিত পিএসজি স্ট্রাইকার, ‘আমি আগেও বলেছি, সবসময় বলি- বিশ্বকাপে শীর্ষ মানের সব খেলোয়াড় আছে। তাই আপনি কী পারেন এবং সামর্থ্য কী সেটা দেখিয়ে দেওয়ার সুযোগ এটা। এই সুযোগ কাজে লাগাতে বিশ্বকাপের চেয়ে ভালো জায়গা আর নেই।’

Print Friendly, PDF & Email