জয় ছাড়া কিছু ভাবছে না বাংলাদেশ

স্পোর্টস লাইফ, প্রতিবেদক প্রথম ম্যাচটি ছিল যেন ক্রিকেটের বিজ্ঞাপন। ওই যে বলে না, ক্রিকেট মহান অনিশ্চয়তার খেলা। সিরিজ শুরুর আগেই উত্তাপ ছড়িয়েছে ক্রিকেটপ্রেমীদের মধ্যে। তিন ম্যাচের সিরিজে প্রথম ম্যাচে বাংলাদেশের বিস্ময়কর পরাজয়ের ধাক্কা সামলে উঠতে সময় লেগেছে ভক্তদের। সেই সঙ্গে নাসিরের অভাবে ধ্বসে পড়া টেল এন্ডার নিয়ে সমালোচনার শেষ নেই। সিরিজে টিকে থাকতে হলে আজকের ম্যাচে বাংলাদেশকে জিততেই হবে।

ঠিক এই কথাই ধ্বনিত হলো টাইগার দলনেতা মাশরাফি বিন মূর্তজার মুখে। শুধু মাশরাফি নন, ভাবছেন নিশ্চয়ই সবাই। সেইসঙ্গে আবারও প্রথম ম্যাচের শেষ দৃশ্যের অবতারণা হওয়ার আশংকা করছেন অনেকে। তবে বিভিন্ন সূত্রে জানা গেছে, আজ একাদশে থাকার সম্ভাবনা আছে আলোচিত অলরাউন্ডার নাসির হোসেনের।

অপরদিকে ইংল্যান্ড নিশ্চয়ই চাইবে আজ সিরিজ নিশ্চিত করতে। প্রথম ম্যাচে চোট পাওয়া জেসন রয় এবং জনি বারিস্তু আজ মাঠে নামার জন্য ফিট আছেন বলে জানা গেছে। অভিষেকেই ৫ উইকেট নিয়ে আলোড়ন তোলা  তরুণ বোলার জ্যাক বল পেশীতে টান অনুভব করলেও তার না নামার কোন খবর পাওয়া যায়নি। তবে সুযোগ পেয়ে দুর্দান্ত সেঞ্চুরি করা বাংলাদেশের ইমরুল কায়েসকে নিয়ে দুঃশ্চিন্তা এখনও কাটেনি। আজ শেষ পর্যন্ত তাকে মাঠে নামানোর অপেক্ষায় থাকবে বাংলাদেশ।

গত ম্যাচে অল্প রানে আউট হয়ে যাওয়া ড্যাশিং তামিম ইকবালকে আজ রুদ্রমূর্তি ধারণ করতে হবে। তিনি প্রথম বাংলাদেশী হিসেবে ৫০০০ রানের মাইলফলক থেকে মাত্র ৫২ রান পিছিয়ে আছেন। দায়িত্ব নিতে হবে সাব্বিরকে। সাকিবকে সেট হওয়ার পর অপ্রয়োজনীয় শট খেলা থেকে বিরত থাকতে হবে। ১২ রান করে মুশফিক কি পারবেন ৪০০০ রানের মাইলফলক স্পর্শ করতে? সিরিজে ফিরতে হলে বাংলাদেশকে এসব যে করতেই হবে। প্রথম ম্যাচের পর ফিল্ডিং নিয়ে নিশ্চয়ই হোমওয়ার্ক করেছে টিম বাংলাদেশ।

ইংল্যান্ড ক্যাপ্টেন জস বাটলার কিন্তু বলে রেখেছেন, “আমরা জয়ের ব্যপারে আত্মবিশ্বাসী। উপমহাদেশের কন্ডিশনে প্রথম ম্যাচেই আমরা নিজেদের দক্ষতা প্রমাণ করেছি। আজ সিরিজ নিশ্চিত করতে চাই।”

অন্যদিকে টাইগার অধিনায়কের কন্ঠে ঝড়ে পড়েছে প্রত্যয়, “সিরিজে ফেরার আজই শেষ সুযোগ। আমরা জয় ছাড়া কিছু ভাবছি না। যদিও এজন্য কোন চাপও নিচ্ছি না। আমরা ইতিবাচকভাবেই ভাবছি।”

Print Friendly, PDF & Email