টি-২০’তে শ্রীলঙ্কাকে টপকে গেল আফগানরা

স্পোর্টস লাইফ, ডেস্কপ্রথম ৭টি দেশের নামে তেমন কোনো তারতম্য না হলেও আইসিসির টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে চমক দেখিয়েছে আফগানিস্তান। শ্রীলঙ্কাকে টপকে র‍্যাংকিংয়ের ৮ম স্থানে উঠে এসেছে যুদ্ধ বিধ্বস্ত এই দেশটি।

সর্বশেষ প্রকাশিত আইসিসির টি-২০ র‍্যাংকিংয়ে এক ধাপ অবনতি হয়েছে শ্রীলঙ্কার। তাদের বর্তমান অবস্থান ৯-এ। তবে বাংলাদেশ আগের মতোই দশ নম্বরে অবস্থান করছে।

২০১৬-১৭ ও ১৮ সালের পারফরম্যান্স বিবেচনায় মূলত এই র‍্যাংকিং হিসেব করা হয়েছে। শেষ তিন বছরের ৩৮টি টি-২০ ম্যাচে ২৯টিতেই জয় পেয়েছে আফগানরা। অপরদিকে ৪১ ম্যাচে মাত্র ১২টিতে জয় পেয়েছে শ্রীলঙ্কা। যা তাদের অবনতির পেছনে বাজে ভূমিকা রেখেছে।

বাংলাদেশকে আগেই পেছনে ফেলা আফগানদের বর্তমান রেটিং ৮৭। ৮৫ পয়েন্ট শ্রীলংকার। আর ৭৫ পয়েন্ট নিয়ে র‌্যাংকিংযের দশম স্থানে বাংলাদেশ। 

এদিকে ১৩০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে পাকিস্তান। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আগের মতোই আছে যথাক্রমে অস্ট্রেলিয়া ও ভারত। চতুর্থ থেকে সপ্তম স্থান পর্যন্ত রয়েছে যথাক্রমে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশের পর তালিকা অন্য দলগুলো হলো স্কটল্যান্ড, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত, হংকং, ওমান, আয়ারল্যান্ড ও নেপাল।

Print Friendly, PDF & Email