টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিলেন ফাফ ডু প্লেসি

স্পোর্টস লাইফ, ডেস্কআনুষ্ঠানিকভাবে টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসি।  

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রামে এক বিবৃতির মাধ্যমে টেস্ট ছাড়ার ঘোষণা দেন তিনি।

বিবৃতি প্রকাশ করে ডু প্লেসি লেখেন, ‘আমার হৃদয় একদম স্বচ্ছ। নতুন অধ্যায় শুরু করার এটাই সঠিক সময়। ‘

অবসর ঘোষণার পর ডু প্লেসি জানান, অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের পর দীর্ঘতম ফরম্যাট থেকে সরে দাঁড়াতে চেয়েছিলেন তিনি। কিন্তু করোনা মহামারি পরিস্থিতির কারণে কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকা সফর বাতিল করে দিয়েছে অস্ত্রেলিয়া।

২০১২ সালে অ্যাডিলেডে নিজের অভিষেক টেস্টের চতুর্থ ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে নজর কাড়েন ডু প্লেসি। এরপর দক্ষিণ আফ্রিকার জার্সিতে ৬৯টি টেস্ট খেলেন ৩৬ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যান।  

২০১৬ সালে শৈশবের বন্ধু এবি ডি ভিলিয়ার্সের কাছ থেকে দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের নেতৃত্বভার নিজের কাঁধে তুলে নেন ডু প্লেসি। এরপর ৩৬ ম্যাচে দেশের নেতৃত্ব দিয়েছেন তিনি। গত জানুয়ারিতে ঘরের মাঠে ইংলিশদের বিপক্ষে সিরিজ হারের পর টেস্ট নেতৃত্ব ছাড়েন তিনি।

সেঞ্চুরিয়নে শ্রীলঙ্কার বিপক্ষে ১৯৯ রানের ইনিংস খেলে ২০২০ সালটা দারুণভাবে শেষ করেন ডু প্লেসি। সেই সঙ্গে তার অবসর সংক্রান্ত গুঞ্জনও ডালপালা মেলার আগেই থেমে যায়। কিন্তু এবার তিনি নিজেই সিদ্ধান্ত জানিয়ে দিলেন।

টেস্ট ক্রিকেটে ৪ হাজার ১৬৩ রান আছে ডু প্লেসির। ব্যাটিং গড় ৪০.০২। সেঞ্চুরি ১০টি এবং ফিফটি আছে ২১টি।  

সামনেই দুই বছরে দুইটি টি-টোয়েন্টি বিশ্বকাপ আসছে। ডু প্লেসির বিবৃতি অনুযায়ী, মূলত আসন্ন ওই দুই বিশ্বকাপের দিকে মনোযোগ ধরে রাখতেই টেস্ট ক্রিকেট থেকে সরে দাঁড়িয়েছেন। এজন্য ওয়ানডে ক্রিকেটকেও কম গুরুত্ব দিচ্ছেন তিনি।

Print Friendly, PDF & Email