ট্রাম্পের বিজয় অলিম্পিক আয়োজনের লড়াইকে বাঁধাগ্রস্ত করবে না

স্পোর্টস লাইফ, ডেস্ক : আমেরিকার রাষ্ট্রপতি হিসেবে ডোনান্ড ট্রাম্পের বিজয় লস এ্যাঞ্জেলস শহরের ২০২৪ সালের অলিম্পিক আয়োজকের প্রতিদ্বন্দ্বিতায় কোন প্রতিবন্ধকতা সৃষ্টি করবেনা বলে শহরটির মেয়র এরিক গারসেট্টি আজ জানিয়েছেন।

মঙ্গলবার থেকে কাতারের রাজধানী দোহায় শুরু হয়েছে জাতীয় অলিম্পিক কমিটি এসোসিয়েশনের সাধারণ অধিবেশন। এর আগমুহূর্তে বার্তা সংস্থা এএফপিকে দেয়া সাক্ষাৎকারে লস এ্যাঞ্জেলস মেয়র বলেন, ‘আমাদের এই আয়োজক হবার উদ্যোগ রাজনীতির আওতামুক্ত। সবাই জানে লস এ্যাঞ্জেলসের এই প্রতিদ্বন্দ্বিতা পুরোটাই আমেরিকার জন্য।’

তিনি বলেন, ‘অনেকেই হয়তো মনে করেছিল ট্রাম্প রাষ্ট্রপতি নির্বাচিত হলে লস এ্যাঞ্জেলসের এই উদ্যোগ বাধাগ্রস্ত হবে। কিন্তু আয়োজক হবার এই প্রচেষ্টার বিষয়টি সাম্প্রতিক নির্বাচনের সময় ট্রাম্প ও হিলারি ক্লিনটন দুইজনই সমর্থন করেছে। নির্বাচনে তার (ট্রাম্প) প্রধান ইস্যু ছিল আমেরিকায় মুসলমানদের প্রবেশ বন্ধ করা এবং অবৈধ এবং ক্ষতিকর মেক্সিকান অনুপ্রবেশকারীদের মার্কিন মুল্লুক থেকে বের করে দেয়া।’

দুই দিনের এই সাধারণ সভায় আসন্ন অলিম্পিক আয়োজনের প্রতিদ্বন্দ্বিতায় তিনটি শহর অংশ নেবে। শহরগুলো হচ্ছে বুদাপেস্ট, প্যারিস এবং লস এ্যাঞ্জেলস। নিজ নিজ শহরের সমর্থনে ৩০ মিনিট করে তথ্য উপাত্য উপস্থাপনের সুযোগ পাবে শহরগুলোর প্রতিনিধিরা। এর আলোকে জাতীয় অলিম্পিক কমিটি এসোসিয়েশনের সদস্যরা তাদের সমর্থন ব্যক্ত করবেন।

এই সভায় যোগ দিতে এক হাজারেরও বেশী প্রতিনিধি দোহায় সমবেত হয়েছে। এ লড়াইয়ে প্যারিসকেই সম্ভাব্য ফেভারিট হিসেবে মানা হচ্ছে। আগামী সেপ্টেম্বরে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। এর আগে ১৯৩২ ও ১৯৮৪ সালে অলিম্পিক আয়োজন করেছিল লস এ্যাঞ্জেলস।

Print Friendly, PDF & Email