ডোপ পাপে ৮ বছর নিষিদ্ধ অলিম্পিক চ্যাম্পিয়ন

স্পোর্টস লাইফডেস্ক : চেয়েছিলেন রিও অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতা করতে। পারেননি। আর কোনো অলিম্পিকে তিনি প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন বলেও মনে হচ্ছে না। ২০০৮ অলিম্পিকের ৫০ কিলোমিটার হাঁটা প্রতিযোগিতার সোনা জিতেছিলেন অ্যালেক্স শোয়াজনার। তাকে ডোপ পাপের অপরাধে আট বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টের কাছে করা আপিলে হেরে গেছেন তিনি। শোয়াজনারের ড্রাগের ইতিহাস পুরনো। ২০১২ সালে পারফরমেন্স বর্ধক ড্রাগ নেওয়ার কথা স্বীকার করেছিলেন। তারপর সাড়ে তিন বছর নিষিদ্ধ ছিলেন। সেই নিষেধাজ্ঞা কাটিয়ে এই বছর রোমে বিশ্ব হাঁটা প্রতিযোগিতায় ফিরেছিলেন। কিন্তু এরপর মে মাসে আবার ডোপ টেস্টে ধরা পড়েন।

তখন শোয়াজান বলেছিলেন, জেনেশুনে ড্রাগ নেননি তিনি। অ্যাথলেটিক্সের আন্তর্জাতিক সংস্থা তাকে শর্তাধীন নিষেধাজ্ঞা দেয়। কিন্তু ৩১ বছরের দৌড়বিদ তার মামলাটি নিয়ে যান স্পোর্টসের আন্তর্জাতিক আদালতে। তার আইনজীবী দাবি করেন, শোয়াজনারের স্যাম্পল বদলে দেওয়া হয়েছে।

রিও অলিম্পিকে অংশ নিতে আদালতকে দ্রুত বিচার করার অনুরোধ জানিয়েছিলেন শোয়াজনার। কিন্তু তা খারিজ করে দিয়েছিল আদালতটি। এবার ২০১৬র ১ জানুয়ারি থেকে তার অর্জিত সকল পদক, পয়েন্ট ও পুরস্কার বাতিলের ঘোষণা দেওয়া হলো।

Print Friendly, PDF & Email